free hit counter
চীনা রাষ্ট্রদূতকে লক্ষ্য করে পাকিস্তানের হোটেলে বোমা হামলা!
আন্তর্জাতিক

চীনা রাষ্ট্রদূতকে লক্ষ্য করে পাকিস্তানের হোটেলে বোমা হামলা!

পাকিস্তানের বেলুচিস্তানের কোয়েটা শহরের একটি বিলাসবহুল হোটেলে গাড়ি বোমা বিস্ফোরণে চারজন নিহত ও ১১ জন আহত হয়েছে।বুধবার রাতে এক বিলাসবহুল হোটেলে ওই হামলা চালানো হয়।ধারণা করা হচ্ছে,পাকিস্তানে নিযুক্ত চীনের রাষ্ট্রদূতকে লক্ষ্য করে সেরিনা হোটেলের গাড়ি পার্কিং এলাকায় এই বোমা হামলা হয়েছে।তবে হামলার সময় রাষ্ট্রদূত সে হোটেলে ছিলেন না।

চীনের রাষ্ট্রদূত নিরাপদে আছেন জানিয়েছেন বেলুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী জিয়াউল্লাহ লাঙ্গো। তিনি বলেন, “একটু আগেই চীনের রাষ্ট্রদূতের সঙ্গে আমি দেখা করেছি। তিনি সুরক্ষিত আছেন।” পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ স্থানীয় একটি টেলিভিশন চ্যানেলকে বলেছেন, বিস্ফোরক বোঝাই একটি গাড়ি হোটেলে বিস্ফোরণ ঘটিয়েছে। এই ঘটনাকে জঙ্গি সংগঠনের কাজ বলে বর্ণনা করেন তিনি।

কোয়েটা শহরের এই সেরিনা হোটেল বেশ সুপরিচিত। সরকারি কর্মকর্তা এবং সে এলাকা সফররত পদস্থ ব্যক্তিরা সচরাচর হোটেলটিতে অবস্থান করেন। স্থানীয় একটি হাসপাতালের প্রধান ওয়াসিম বেগ চারজনের মৃতদেহ পাওয়ার কথা জানিয়ে বলেছেন, আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।

তেহরিক-ই তালেবানের এক মুখপাত্র নিশ্চিত করেছে যে, এটি একটি আত্মঘাতি বোমা হামলা এবং একটি গাড়ি ভর্তি বিস্ফোরক নিয়ে ওই হোটেলে হামলা চালানো হয়েছে।সম্প্রতি পাকিস্তানী তালেবান এবং অন্যান্য জঙ্গি সংগঠনগুলো আফগানিস্তান সীমান্তে উপজাতীয় এলাকায় তাদের ক্রিয়াকলাপ বৃদ্ধি করেছে।

বেলুচিস্তান হচ্ছে পাকিস্তানের অন্যতম দরিদ্র এলাকা এবং এখানে বেশ কিছু সশস্ত্র গোষ্ঠী, বিচ্ছিন্নতাবাদী এবং ইসলামী চরমপন্থিরা সক্রিয় রয়েছে।বিচ্ছিন্নতাবাদীরা বেলুচিস্তানকে পাকিস্তান থেকে আলাদা করতে চায় এবং সে অঞ্চলে চীনের তৈরি পরিকাঠামোর বিরোধিতা করছে তারা।তারা মনে করে, পাকিস্তানের সরকার ও চীন একত্রিত হয়ে বেলুচিস্তানের গ্যাস ও খনিজ সম্পদ স্থানীয় জনগণের কাজে না লাগিয়ে সেগুলোর অপব্যবহার করছে।

এ অঞ্চলে এর আগেও চীনের নাগরিক এবং বিভিন্ন প্রকল্পে তালেবান হামলার ঘটনা ঘটেছে।বিলাসবহুল এই হোটেলের কাছেই রয়েছে ইরানের কনস্যুলেট এবং প্রাদেশিক পার্লামেন্ট ভবন।গত বছর জুনে,বালুচিস্তানে বিদ্রোহীরা পাকিস্তান স্টক এক্সচেঞ্জকে টার্গেট করেছিল, যা আংশিকভাবে চীনা সংস্থাগুলির মালিকানাধীন।সমস্ত আক্রমণ বেলুচিস্তান লিবারেশন আর্মি করেছে বলে স্বীকার করেছিল।

Related posts

যেকোনো স্থানে আছড়ে পড়তে পারে ধেয়ে আসা রকেটের অংশ

News Desk

কোভিশিল্ডের দ্বিগুণ দামে কিনতে হচ্ছে চীনের টিকা

News Desk

চীনের সিনোফার্মের ২০ লাখ টিকা আসছে আজ

News Desk