free hit counter
আন্তর্জাতিক

চাঁদে নতুন রকেট পাঠানোর প্রস্তুতি নাসার

ফাইল ছবি

চাঁদে নতুন রকেট পাঠানোর প্রস্তুতি নিচ্ছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। প্রথম ফ্লাইটের আগে নাসার নতুন রকেটটিকে লঞ্চ প্যাডে আনা হয়েছে। আগামী ২৯ আগস্ট চাঁদের কক্ষপথের উদ্দেশ্যে রওনা হবে রকেটটি।

বুধবার (১৭ আগস্ট) ফ্লোরিডার মেরিট দ্বীপে কেনেডি মহাকাশ কেন্দ্রের লঞ্চ প্যাডে আনা হয় রকেটটি। খবর এপির।

৩২২ ফুট দীর্ঘ রকেটটিকে কেনেডি মহাকাশ কেন্দ্রের হ্যাঙ্গার থেকে প্রায় ৪ মাইল দূরের লঞ্চ প্যাডে আনতে ১০ ঘণ্টার মতো সময় লেগেছে।
রকেটটিকে প্রস্তুত করা হচ্ছে চাঁদে পরীক্ষামূলক অভিযানের জন্য। প্রায় ৫০ বছর পর আবারও চাঁদে রকেট পাঠাচ্ছে নাসা।

এটি নাসার জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। চাঁদে মানুষের শেষ অবতরণ উপলক্ষ্যে ডিসেম্বরে অ্যাপোলো ১৭ এর অর্ধ-শতবর্ষ পূর্তি উদযাপন করবে নাসা।

তবে এই অভিযানে মানুষ থাকবে না। রকেটের ভেতরে মানুষের মতো দেখতে ৩টি ম্যানিকুইন থাকবে। সঙ্গে থাকবে বিকিরণ ও কম্পন মাপার সেন্সর।

রকেট থেকে আলাদা হয়ে ‘ওরিওন’ নামের ক্যাপসুলটি চাঁদের চারপাশ প্রদক্ষিণ ও প্রয়োজনীয় তথ্য সংগ্রহের পর প্রশান্ত মহাসাগরে পড়বে। ৬ সপ্তাহ ধরে চলবে অভিযানটি।

এই ফ্লাইটটি নাসার আর্টেমিস প্রকল্পের প্রথম চন্দ্রাভিযান। সংস্থাটির পরবর্তী লক্ষ্য হচ্ছে ২০২৪ সালের মধ্যে ২ নভোচারীসহ চাঁদের কক্ষপথে রকেট পাঠানো এবং ২০২৫ সালে চাঁদের বুকে নভোচারীদের নামানো।

গত মার্চে নাসার মহাপরিচালক পল মার্টিন জানান, আর্টেমিস প্রকল্পের প্রথম ৪ ফ্লাইটের প্রতিটির জন্য ৪ দশমিক ১ বিলিয়ন মার্কিন ডলার খরচ হবে।

টিআর

Source link