মেলিন্ডা গেটসের সঙ্গে দীর্ঘ ২৭ বছরের দাম্পত্য জীবনের ইতি টানতে যাচ্ছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। তাদের দুজনের রয়েছে বিপুল পরিমাণ যৌথ সম্পত্তি। এছাড়াও তারা বিশ্বের সবচেয়ে সম্মানীয় দাতব্য সংস্থা ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’-এরও প্রতিষ্ঠাতা। তাই তাদের বিচ্ছেদের খবর ছিল এই সংস্থার জন্য হুমকিস্বরূপ। তবে, ফাউন্ডেশনের ওপর এই বিচ্ছেদের কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন উভয়েই।

দুনিয়াজুড়ে জনস্বাস্থ্য খাতে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর এবং প্রভাবশালী শক্তি হয়ে উঠেছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। গত দুই দশক ধরে এই ফাউন্ডেশনের মাধ্যমে পাঁচ হাজার কোটি ডলার ব্যয় করে তারা দারিদ্র্য এবং রোগ মোকাবিলায় বাণিজ্যিক মনোভাব আনার চেষ্টা করেছেন। ম্যালেরিয়া এবং পোলিও নির্মূল, শিশু পুষ্টি এবং টিকাদান কর্মসূচিতে সহায়তার জন্য ব্যাপক প্রশংসিত হয়েছেন গেটস যুগল। গত বছর কোভিড-১৯ ত্রাণ হিসেবে ফাউন্ডেশনটি ১৭৫ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

পরে এক বিবৃতিতে ফাউন্ডেশনও জানায়, বিল ও মেলিন্ডা উভয়েই ফাউন্ডেশনের কো–চেয়ারম্যান এবং ট্রাস্টি হিসেবে থাকবেন। অর্থাৎ বৈবাহিক বিচ্ছেদ হলেও আপাতত ফাউন্ডেশনে তারা এক থাকছেন। ফাউন্ডেশনের কৌশলগত বিষয়ের অনুমোদন, সব আইনি ইস্যু এবং সংস্থার সামগ্রিক দিকনির্দেশনা নির্ধারণে একত্রে কাজ করে যাবেন বিল গেটস ও মেলিন্ডা।

Related posts

পার্লামেন্টে পর্ন দেখার দায়ে পদত্যাগ করছেন ব্রিটিশ এমপি

News Desk

ম্যাগসাইসাই পুরস্কার পেলেন যারা

News Desk

করোনা আক্রান্ত মনমোহনের অবস্থা স্থিতিশীল

News Desk

Leave a Comment