free hit counter
আন্তর্জাতিক

গুগলকে ফের জরিমানা করলো ভারত

গুগল। ফাইল ছবি

প্রতিযোগিতা বিরোধী চর্চার (এন্টি-কমপিটিটিভ প্রাকটিসেস) জন্য জায়ান্ট সার্চ ইঞ্জিন গুগলকে আরও ১১ কোটি ৩০ লাখ রুপি জরিমানা করেছে ভারত। ভারতের প্রতিযোগিতা বিষয়ক নিয়ন্ত্রক সংস্থা কমপিটিশন কমিশন অব ইন্ডিয়া (সিসিআই) এক সপ্তাহেরও কম সময়ে গুগলের বিরুদ্ধে দ্বিতীয়বারের মতো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করলো। খবর বিবিসি।

এতে বলা হয়, ভারতের নিয়ন্ত্রক সংস্থার অভিযোগ, অ্যাপ স্টোরে আধিপত্যমূলক অবস্থানকে ব্যবহার করে গুগল নিয়ম ভঙ্গ করছে। গুগলের ইন-অ্যাপ পেমেন্ট সিস্টেম ব্যবহারে অ্যাপস ডেভেলপারদেরকে বাধ্য করছে তারা। জায়ান্ট এই প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠানকে বিল বা পেমেন্ট সার্ভিসের জন্য তৃতীয় কোনো পার্টিকে ব্যবহারে অ্যাপ ডেভেলপারদের বিরুদ্ধে বিধিনিষেধ না দেয়ার অনুরোধ করেছিল সিসিআই। জবাবে গুগল বলেছে, তারা এসব অভিযোগ পর্যালোচনা করে দেখছে।

গুগলের একজন মুখপাত্র বলেন, খরচ কম হওয়ায় আমাদের মডেল ভারতের ডিজিটাল ট্রান্সফরমেশনকে পরিচালিত করছে। লাখ লাখ ভারতীয় যাতে এসব ব্যবহার করতে পারেন সেজন্য সেবা বিস্তৃত করা হয়েছে। আমাদের ব্যবহারকারী ও ডেভেলপারদের কাছে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।

কমপিটিশন কমিশন অব ইন্ডিয়া (সিসিআই) মঙ্গলবার ১৯৯ পৃষ্ঠার সর্বশেষ নির্দেশ প্রকাশ করে। এতে বলা হয়, নিজেদের প্লে স্টোরে সুনির্দিষ্ট কিছু নীতির প্রয়োগ ঘটাচ্ছে গুগল। এর ফলে অ্যাপস ডেভেলপাররা তাদের পেমেন্ট সিস্টেমের জন্য গুগলের সিস্টেম ব্যবহার করতে বাধ্য হচ্ছেন। সেটা হোক ডিস্ট্রিবিউশন, অ্যাপস বিক্রি বা ইন-অ্যাপ সার্ভিসের ক্ষেত্রে। তিন মাসের মধ্যে আটটি প্রতিকার বের করতে গুগলের প্রতি নির্দেশ দেয়া হয়েছে। এক্ষেত্রে বিল পরিশোধের জন্য তৃতীয় পক্ষের সেবা নেয়া থেকে বিধিনিষেধ তুলে দেয়ার দাবি জানানো হয়েছে।

গত সপ্তাহে গুগলকে ১৩০০ কোটি রুপি জরিমানা করা হয়েছে। বাজারে প্রাধান্য বিস্তারের জন্য অ্যান্ড্রয়েড প্লাটফর্ম ব্যবহারের জন্য এই জরিমানা করা হয়।

এনজে

Source link

Bednet steunen 2023