free hit counter
গাঁজা বৈধ করার পক্ষে জোরালো সমর্থন অ্যামাজনের
আন্তর্জাতিক

গাঁজা বৈধ করার পক্ষে জোরালো সমর্থন অ্যামাজনের

বিশ্বের সর্ববৃহৎ ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে গাঁজা বৈধকরণের যে প্রস্তাব আনা হয়েছে সেটিকে তারা সমর্থন করবে। এছাড়া অ্যামাজনে চাকরিপ্রার্থীরা গাঁজা গ্রহণ করেছেন কিনা তা যাচাই করাও বাদ দেবে প্রতিষ্ঠানটি।

অ্যামাজনের ভোক্তা বিভাগের প্রধান ডেভ ক্লার্ক এক ব্লগ পোস্টে জানিয়েছেন, কোম্পানিটির পাবলিক পলিসি টিম যুক্তরাষ্ট্রের ‘মারিজুয়ানা সুযোগ পুনঃবিনিয়োগ ও প্রত্যাহার আইন ২০২১’ কে সক্রিয়ভাবে সমর্থন জানাবে। এই আইন পাস হলে কেন্দ্রীয় সরকার থেকে গাঁজাকে বৈধ ঘোষণা করা হবে।

ক্লার্ক আরও জানান, পরিবহন বিভাগের নিয়ন্ত্রণের বাইরে কোনো পদের জন্য তারা চাকরিপ্রার্থীদের আর গাঁজা পরীক্ষা করবে না।

যুক্তরাষ্ট্রের বেশ কিছু অঙ্গরাজ্যে গাঁজা বৈধ হলেও, কেন্দ্রীয় সরকার থেকে গাঁজা অবৈধ পণ্য হিসেবে তালিকাভুক্ত থাকায় দেশটির অনেক চাকরিপ্রার্থী গাঁজা গ্রহণের কারণে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি থেকে বঞ্চিত হন।

ডেভ বলেন, ‘অতীতে অনেক নিয়োগদাতার মতো আমরাও গাঁজা পরীক্ষায় পজিটিভ ফলাফল এলে চাকরিপ্রার্থীকে অযোগ্য বিবেচনা করতাম। যাহোক, যেহেতু যুক্তরাষ্ট্র জুড়ে অঙ্গরাজ্যগুলো সামনের দিকে এগিয়ে যাচ্ছে, তাই আমরাও আমাদের পথ পরিবর্তন করেছি।’

এর আগে নিউইয়র্ক সিটিতে চাকরিতে অ্যামাজনের স্থানীয় অফিসে আবেদনকারীদের গাঁজা পরীক্ষা করা হয়েছিল বলে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের করেছিল একটি গ্রুপ। উল্লেখ্য, নিউ ইয়র্কে গাঁজা বৈধ। অ্যামাজন তাদের বিক্রির পণ্যের তালিকাতেও এখন পর্যন্ত গাঁজা অন্তর্ভুক্ত করেনি।

Related posts

ক্যাপিটলে বোমা হামলার হুমকি, ‘ট্রাম্পসমর্থক’ গ্রেফতার

News Desk

বিশ্বব্যাংক আফগানিস্তানে সহায়তা স্থগিত করলো

News Desk

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত ছাড়াল ২০ কোটি, মৃত্যু সাড়ে ৪২ লাখ

News Desk