গর্ভপাতের বড়ি বিক্রিকে বৈধতা দিলো যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক

গর্ভপাতের বড়ি বিক্রিকে বৈধতা দিলো যুক্তরাষ্ট্র

প্রতীকী ছবি

প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে ওষুধ বিক্রির খুচরা দোকানে গর্ভপাতের বড়ি বিক্রির অনুমোদন দিয়েছে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। এর ফলে দেশটিতে গর্ভপাতের সংখ্যা বাড়বে বলে ধারণা করা হচ্ছে। যদিও যুক্তরাষ্ট্রের অনেক অঙ্গরাজ্য এই ওষুধ বিক্রি বন্ধের উপায় খুঁজছে।

তবে এই ওষুধ কেনার জন্য চিকিৎসকের ব্যবস্থাপত্র এখনো লাগবে। ব্যবস্থাপত্র দেখিয়ে রোগীরা সরাসরি দোকান থেকে বা ই-মেইলের মাধ্যমে এই বড়ি সংগ্রহ করতে পারবেন। খবর আলজাজিরা ও বিবিসির।

মঙ্গলবার এফডিএ’র ওয়েবসাইটে বলা হয়েছে, মিফেপ্রিস্টোন আইএমএস প্রোগ্রামের অধীন মিফেপ্রেক্স ও এর অনুমোদিত জেনেরিক নির্দিষ্ট ফার্মেসি কিংবা চিকিৎসকের তত্ত্বাবধানে বিতরণ করা যেতে পারে।

সাধারণত অন্তঃসত্ত্বা হওয়ার ১০ থেকে ১২ সপ্তাহের মধ্যে কোনো ধরনের ঝুঁকি ছাড়াই এই বড়ি খেয়ে গর্ভপাত ঘটানো যায়।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে গর্ভপাতের ওষুধ তৈরি করে ড্যাঙ্কো ল্যাবরেটরিজ ও জেনবায়োপ্রো। এ দুটি প্রতিষ্ঠানের কাছ থেকে আসা সম্পূরক বিষয়গুলো পর্যালোচনা করার পর এফডিএ বিষয়টি চূড়ান্ত করে। ওষুধ প্রস্তুতকারী এ দুটি প্রতিষ্ঠানও পৃথকভাবে বিবৃতিতে এফডিএর সিদ্ধান্তের কথা জানিয়েছে।

গত জুনে যুক্তরাষ্ট্রের গর্ভপাত অধিকার আইন বাতিল করেন সুপ্রিম কোর্ট। এতে গর্ভপাতকে বৈধতা দেওয়া ১৯৭৩ সালের আইনি সিদ্ধান্ত ‘রো বনাম ওয়েড’ অকার্যকর হয়ে পড়ে। আদালতের এ সিদ্ধান্তের কয়েক ঘণ্টা পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নারীদের কাছে গর্ভপাতের ওষুধ সহজলভ্য রাখার বিষয়টি নিশ্চিত করতে স্বাস্থ্য কর্মকর্তাদের আদেশ দিয়েছিলেন।

ডি- এইচএ

Source link

Related posts

করোনার টিকা নেয়ার ভয়ে নদীতে ঝাঁপ গ্রামবাসীর

News Desk

ইউক্রেনকে পানিতে তলিয়ে দিতে চান পুতিন

News Desk

উ. কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রে দক্ষিণ কোরিয়ায় সতর্কতা

News Desk

Leave a Comment