free hit counter
আন্তর্জাতিক

খারকিভ দখলের পথে রাশিয়া

ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনের খারকিভ পুরোপুরি দখল করে নেয়ার নির্দেশ দিয়েছেন বলে মার্কিন গোয়েন্দা সংস্থার দাবি।

খারকিভ ও ডনবাস অঞ্চলে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের সেনা প্রবল লড়াই চলছে। এই দুই অঞ্চল রাশিয়া দখল করার চেষ্টা চালাচ্ছে বলে মনে করা হচ্ছে। সম্প্রতি মার্কিন গোয়েন্দা সংস্থার সঙ্গে সম্পৃক্ত রিসার্চ গ্রুপ আইএসডাব্লিউ এই দাবি করেছে। তারা জানিয়েছে, তাদের হাতে নির্দিষ্ট কিছু তথ্য এসে পৌঁছেছে। তারই ভিত্তিতে তারা এই সিদ্ধান্তে পৌঁছেছে। তবে তাদের হাতে সরাসরি কোনো তথ্য আসেনি, পারিপার্শ্বিক তথ্যের উপর নির্ভর করেই তারা এই রিপোর্ট তৈরি করেছে এবং গোয়েন্দা সংস্থার হাতে তুলে দিয়েছে। খবর ডয়চে ভেলের।

তাদের বক্তব্য, কিছুদিন আগেই খারকিভ লাগোয়া একটি শহর দখল করেছিল রাশিয়া। সেখান থেকেই খারকিভ আক্রমণের চূড়ান্ত প্রস্তুতি তারা নিতে শুরু করেছে। কিছুদিন আগে খারকিভ অঞ্চলের বেশ কয়েকটি জায়গা তারা দখল করেছিল। সেখানে রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদীরা সরাসরি রাশিয়ার প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে স্থানীয় সরকার তৈরি করেছে। তারা নতুন পতাকা তৈরি করেছে। যেখানে রাশিয়ার প্রতীক সোনালি ঈগল আছে।

২০১৪ সালে ক্রিমিয়া দখলের সময়ও রাশিয়া খারকিভ অঞ্চল দখল করার চেষ্টা করেছিল বলে জানানো হয়েছে ওই রিপোর্টে। বস্তুত, খারকিভে তীব্র লড়াই চলছে। খারকিভ শহর কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ফাইল ছবি

জেলেনস্কির অসন্তোষ

ক্যানাডার আচরণে খুশি নন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রোববার এবিষয়ে ক্যানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে তার কথা হয়েছে বলে জানিয়েছেন জেলেনস্কি। ইউক্রেনের অভিযোগ, নর্ডস্ট্রিম ওয়ানের সংস্কারে সাহায্য করছে ক্যানাডা। সম্প্রতি ক্যানাডা জার্মানিকে নর্ড স্ট্রিম ওয়ানের টারবাইন ফেরত দিয়েছে।

নর্ড স্ট্রিম ওয়ান রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস আসার একমাত্র রাস্তা। এবং এই গ্যাসের উপর জার্মানি ভীষণভাবে নির্ভরশীল। সম্প্রতি নর্ড স্ট্রিম ওয়ানের বাৎসরিক সংস্কারের সময় আসে। ক্যানাডা সেই সংস্কারের কাজে জার্মানিকে সাহায্য করে। যদিও জার্মানির আশঙ্কা, সংস্কারের পর রাশিয়া তাদের গ্যাস বন্ধ করে দিতে পারে। তবে ক্যানাডা জার্মানিকে সমস্তরকমভাবে সাহায্য করেছে।

এখানেই জেলেনস্কির ক্ষোভ। তার বক্তব্য, রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই পরিস্থিতিতে নর্ড স্ট্রিম ওয়ানের সংস্কার মেনে নেয়া যায় না। জার্মানি এবং ক্যানাডা দুই দেশের বিরুদ্ধেই ক্ষোভ প্রকাশ করেছেন জেলেনস্কি। রোববার রাতে তার দৈনিক ভিডিওবার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট জানিয়েছেন, এবিষয়ে ট্রুডোর সঙ্গে তার কথা হয়েছে। অন্য অনেক কারণে ক্যানাডাকে ধন্যবাদ জানালেও ক্ষোভের কথাও তিনি প্রকাশ করেছেন।

ডি- এইচএ

Source link