free hit counter
আন্তর্জাতিক

খারকিভে রাশিয়ার পাল্টা হামলা শুরু

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের সেনারা গত কয়েকদিনে খারকিভের যেসব অঞ্চল পুনরায় দখল করেছে সেখান বিমান হামলা চালানো শুরু করেছে রুশ সেনারা।

সোমবার নিয়মিত ব্রিফিংয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, বিমান বাহিনী, রকেট ও কামান সেনারা ইউক্রেনের সেনাবাহিনীর ওপর নির্ভুল হামলা চালাচ্ছে। যার মধ্যে রয়েছে কুপিয়ানস্ক এবং ইজিয়াম শহরও। খবর আল জাজিরা ও দ্য গার্ডিয়ানের।

খারকিভে রাশিয়ার রকেট ও মিসাইল হামলার বিষয়ে সেখানকার স্থানীয় ব্যক্তি ও সাংবাদিকরা জানিয়েছেন। মেলিসা বেল নামে একজন লিখেছেন, খারকিভে কেন্দ্রে একাধিক রকেট আসার শব্দ শোনা গেছে। মার্ক ম্যাককিনোন নামে একজন লিখেছেন, খারকিভে আরেকটি ব্ড় শব্দ শোনা গেছে।

ইজিয়াম এবং কুপিয়ান্সক থেকে রুশ সেনারা সরে যাওয়ার পর সেগুলো দখল করে নেয় ইউক্রেনের সেনারা। এরপর আশঙ্কা করা হচ্ছিল ইউক্রেনের সেনাদের ওপরই পাল্টা হামলা চালাবে রুশ সেনারা।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকোভ ফিনান্সিয়াল টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে সেনাদের উদ্দেশ্যে বলেছিলেন, পাল্টা আক্রমণের মাধ্যমে অঞ্চল স্বাধীন হয়। এরপর এটি নিয়ন্ত্রণ করতে হয় এবং এটি নিয়ন্ত্রণে রাখার জন্য তৈরি থাকতে হয়।

তাছাড়া ইউক্রেনের সেনাদের খারকিভের বেশি গভীরে প্রবেশ না করার ক্ষেত্রেও সতর্কতা দেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেন, বেশি ভেতরে গেলে রুশ সেনারা ইউক্রেনের সেনাদের ঘিরে ফেলতে পারে।

তবে খারকিভে ইউক্রেনে এখন পর্যন্ত যে সফলতা পেয়েছে এটিও তাদের আশার বাইরে ছিল বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী অলেক্সি রেজনিকোভ।

এমকে

Source link