free hit counter
কোরিয়ায় মডার্না ভ্যাকসিন উৎপাদন করবে স্যামসাং কোম্পানি
আন্তর্জাতিক

কোরিয়ায় মডার্না ভ্যাকসিন উৎপাদন করবে স্যামসাং কোম্পানি

দক্ষিণ কোরিয়ার স্বনামধন্য বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি ‘স্যামসাং বায়োলজিক্স’ গত শনিবার স্থানীয় কারখানায় মডার্না কোভিড-১৯ ভ্যাকসিন তৈরির জন্য একটি চুক্তি সই করেছে। চুক্তির আওতায় স্যামসাং, আমেরিকান ওষুধ প্রস্তুতকারক এমআরএনএ ভ্যাকসিনের জন্য চুক্তিকৃত সংস্থা (সিএমও) পরিষেবা চালু করবে। যার ফলে মডার্না কিছু ভ্যাকসিন দক্ষিণ কোরিয়ায় উৎপাদন করবে।

ওয়াশিংটন ডিসির আয়োজনে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি মুনজে-ইন। কোরিয়ার রাষ্ট্রপতির অফিস থেকে জানানো হয়, এই চুক্তির ফলে দক্ষিণ কোরিয়ায় মডার্না ভ্যাকসিনের স্থিতিশীল ও দ্রুত সরবরাহে অবদান রাখবে বলে আশা করা যাচ্ছে।

‘গ্লোবাল ভ্যাকসিন প্রোডাকশন হাব’ এর মাধ্যমে দক্ষিণ কোরিয়ায় ইতিমধ্যেই অ্যাস্ট্রজেনেকা, নোভাভ্যাক্স, স্পুটনিক ভি ভ্যাকসিন তৈরি করা হচ্ছে। মডার্না দক্ষিণ কোরিয়ার বাণিজ্য ও জ্বালানি মন্ত্রণালয়, স্বাস্থ্য ও কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে একটি সমঝোতা স্মারকও সই করেছেন।

অন্যদিকে কোরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় বায়োটেকনোলজি সংস্থা এসকে বায়োসায়েন্স ভ্যাকসিনের উন্নয়ন ও উৎপাদনে নোভাভ্যাক্সের সঙ্গে একটি ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক করেছে।

Related posts

দক্ষিণ কোরিয়া গমনেচ্ছুদের কোয়ারেন্টাইনে থাকতে হবে সাতদিন

News Desk

দ্রুত করোনার ভ্যাকসিন পৌঁছাতে ড্রোন ব্যবহারের ভাবনা

News Desk

আগস্টেই বাজারে আসতে পারে করোনা টিকা কোর্বেভ্যাক্স

News Desk