free hit counter
আন্তর্জাতিক

কাবুলে রুশ দূতাবাসে আত্মঘাতি হামলায় নিহত ৮

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলের রুশ দূতাবাসে আত্মঘাতি বোমা হামলা হয়েছে। কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা জানিয়েছে, হামলায় অন্তত আটজনের মৃত্যু হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই হামলায় দুইজনের মৃত্যু হয়েছে এবং ১১ জন আহত হয়েছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রুশ বার্তাসংস্থা স্পুটনিক জানিয়েছে, এই হামলায় অন্তত ২০ জন মানুষ নিহত বা আহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। পুলিশের দাবি, হামলাকারী তার লক্ষ্যে পৌঁছানোর আগেই তাকে শনাক্ত করা হয় এবং গুলি করে হত্যা করা হয়। হামলাকারী দূতাবাসের ভেতরে প্রবেশ করতে পারলে বহু মানুষ নিহত হত।

রাশিয়ার বার্তাসংস্থা স্পুটনিক নিউজ জানিয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুলের সপ্তম জেলার দার-উল-আমান রোডে অবস্থিত রাশিয়ান দূতাবাসের পাশে একটি বিস্ফোরণ ঘটেছে।

একটি সূত্র জানিয়েছে, একজন কূটনীতিক রাশিয়ান ভিসার জন্য আবেদনকারী শিক্ষার্থীদের তালিকা ঘোষণা করতে বাইরে এলে বিস্ফোরণটি ঘটে। বিস্ফোরণের কারণে ১৫ থেকে ২০ জন নিহত বা আহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীরা স্পুটনিককে আরও জানিয়েছেন, হামলায় মৃতের সংখ্যা ২০ জনে পৌঁছাতে পারে।

অন্যদিকে পুলিশের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ক্ষমতাসীন তালেবান কর্তৃপক্ষের পক্ষ থেকে বিস্ফোরণের বিষয়ে এখনও কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়নি। সোমবার কাবুলে রাশিয়ান দূতাবাসের প্রবেশপথের কাছে একজন আত্মঘাতী বোমা হামলাকারী বিস্ফোরণ ঘটায়। আফগান পুলিশ জানিয়েছে, দূতাবাসের গেটের কাছে আসার সময় সশস্ত্র রক্ষীরা হামলাকারীকে গুলি করে হত্যা করে। হামলায় রুশ দূতাবাসের দুজন স্টাফ নিহত হয়েছেন এবং ১১ জন আহত হয়েছেন।

গত বছরের সেপ্টেম্বর থেকে আফগানিস্তান তালেবান গোষ্ঠীর নিয়ন্ত্রণে রয়েছে। তবে সন্ত্রাসী গোষ্ঠী আইএস দেশটিতে প্রায়ই হামলা চালিয়ে যাচ্ছে। গত মাসে কাবুলের উত্তর অংশে একটি মসজিদে বোমা হামলায় ২১ জন নিহত এবং ৩৩ জন আহত হয়।

এনজে

Source link