free hit counter
কানাডায় অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর নারীর মৃত্যু
আন্তর্জাতিক

কানাডায় অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর নারীর মৃত্যু

করোনাভাইরাস প্রতিরোধে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর কানাডায় এক নারীর মৃত্যু হয়েছে। মৃত ওই নারীর বয়স ৫৪ বছর। অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর উত্তর আমেরিকার এই দেশটিতে এটাই প্রথম কোনো মৃত্যুর ঘটনা ঘটল বলে মঙ্গলবার জানিয়েছে দেশটির প্রাদেশিক স্বাস্থ্য কর্তৃপক্ষ।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে কানাডার কুইবেক প্রদেশের প্রধানমন্ত্রী ফ্রাংকৌয়িস লেগাল্ট জানিয়েছেন, ‘এটা শুনে খুব দুঃখ পেয়েছি যে, ৫৪ বছর বয়সী স্বাস্থ্যবান এক নারী কেবল টিকা নেওয়ার কারণে মারা গেছেন। এটা মেনে নেওয়া খুব কঠিন।

কুইবেকের চীফ পাবলিক হেলথ অফিসার হোরাশিও আরুদা জানিয়েছেন, টিকা নেওয়ার পর ওই নারী অসুস্থ হয়ে পড়েন। জীবন রক্ষাকারী কোনো চিকিৎসাই কাজে আসেনি। ওই নারী সেরেব্রাল থ্রম্বোসিসের কারণে মারা গেছেন।

তবে এরপরও কানাডাজুড়ে অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগের ব্যাপারে সরকারের সিদ্ধান্তের পরিবর্তন হবে না উল্লেখ করে তিনি বলেন, ৪৫ বছরের বেশি বয়সী দেশের সকল নাগরিককে এই টিকা দেওয়া হচ্ছে।

কুইবেক প্রদেশের স্বাস্থ্যমন্ত্রী ক্রিশ্চিয়ান দুবে জানিয়েছেন, ‘টিকা নেওয়ার পর মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া বা সমস্যা দেখা দিতে পারে, সেটা জানি। কিন্তু এই সংখ্যাটি প্রতি লাখে একজন। আমাদের মনে রাখতে হবে যে, এখন পর্যন্ত আমরা চার লাখেরও বেশি মানুষকে অ্যাস্ট্রাজেনেকার টিকা দিয়েছি।’

গত শুক্রবার পর্যন্ত কানাডাজুড়ে ১১ লাখেরও বেশি মানুষকে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হয়েছে।

Related posts

রাজশাহীতে করোনায় আরও ১২ জনের মৃত্যু

News Desk

ভারতে একদিনে মৃত্যু প্রায় ৪ হাজার, কমেছে সংক্রমণ

News Desk

সালমান খানের পর সোনু সুদও অসহায় মানুষের পাশে দাঁড়াচ্ছেন

News Desk