free hit counter
কানাডার উদ্ভাবিত ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ
আন্তর্জাতিক

কানাডার উদ্ভাবিত ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ

করোনা ভ্যাকসিন নিয়ে নানা টানাপোড়েনের মধ্যে নিজস্ব ভ্যাকসিন ‘কোভিজেনিক্স ভ্যাক্স ০০১’ পরীক্ষামূলকভাবে মানবদেহে প্রয়োগ করেছে কানাডা।

এডমন্টনের এন্টস ফার্মাসিউটিক্যালস এর এই ভ্যাকসিনটির একটি ডোজই কোভিডের বিপরীতে প্রয়োজনীয় এন্টিবডি তৈরি করে বলে গবেষণায় প্রমাণ পাওয়া গেছে। মানবদেহে এর কার্যকারিতা এবং নিরাপত্তা বিষয়ে আগামী দুই মাসের মধ্যেই প্রয়োজনীয় ডাটা পাওয়া যাবে বলে আশা করছে ভ্যাকসিন উদ্ভাবক প্রতিষ্ঠান। ইউনিভার্সিটি অব আলবার্টার গবেষক ড. জন লিউইস এই ভ্যাকসিনের উদ্ভাবক।

অন্যদিকে কানাডার প্রধান চারটি প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়া, অন্টারিও, মন্টিয়ল এবং আলবার্টায় ক্রমবর্ধমান হারে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। প্রতিদিন এই নতুন শনাক্তের সংখ্যা কোনো কোনো প্রদেশে রেকর্ড সৃষ্টি করছে। হাসপাতালে রোগীর চাপ বাড়ছে ফলে নিবিড় পরিচর্যা কেন্দ্রগুলোতে ও চাপ বৃদ্ধি পাচ্ছে।

কানাডা সরকার দেশটির নাগরিকদের সুস্বাস্থ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ড কে আরো শক্তিশালী করতে ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তাছাড়া সকল নাগরিক যেন দ্রুত ভ্যাকসিনেশনের আওতায় আসে সেদিকেও পদক্ষেপ নিয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ৯৬ হাজার ৭ শত ১৬ জন, মৃত্যুবরণ করেছেন ২৩ হাজার ৫শ’ জন এবং সুস্থ হয়েছেন ৯ লাখ ৯০ হাজার ৭৪ জন।

Related posts

বাংলাদেশকে ৬০ লাখ ডোজ টিকা দিতে চায় সিনোফার্ম

News Desk

এক ডোজের ভ্যাকসিন বানাবে পাকিস্তান, কাঁচামাল দেবে চীন

News Desk

দ্বিতীয় ডোজ হিসেবে অ্যাস্ট্রাজেনেকার টিকাই দিচ্ছে অন্টারিও

News Desk