free hit counter
মহামারীতেও বিশ্বজুড়ে সামরিক ব্যয় বৃদ্ধি
আন্তর্জাতিক

করোনা মহামারীতেও বিশ্বজুড়ে সামরিক ব্যয় বৃদ্ধি

২০২০ সালে বছরজুড়ে গোটা বিশ্বে ছিল করোনা ভাইরাসের তা-ব। এমন মহামারীর দুর্যোগকালেও দেশে দেশে আগের বছরের তুলনায় গত বছর সামরিক ব্যয় বেড়েছে। এই বৃদ্ধির পরিমাণ ২ দশমিক ৬ শতাংশ। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (এসআইপিআরআই) এক প্রতিবেদনে এমন চিত্র উঠে এসেছে। প্রতিবেদনটি গতকাল সোমবার প্রকাশ করা হয়। খবর রয়টার্স।

এ সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়- ২০২০ সালে সামরিক খাতে ৫টি দেশ সবচেয়ে বেশি ব্যয় করেছে। তাদের সম্মিলিত ব্যয় বিশ্বজুড়ে মোট ব্যয়ের ৬২ শতাংশ। সেই দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, চীন, ভারত, রাশিয়া ও যুক্তরাজ্য।

এসআইপিআরআইয়ের গবেষক দিয়েগো লোপেজ দ্য সিলভা এক বিবৃতিতে জানান, কিছু নিশ্চয়তাসহ আমরা বলতে পারি- ২০২০ সালে বিশ্বজুড়ে সামরিক ব্যয়ের ওপর মহামারীর উল্লেখযোগ্য কোনো প্রভাব ছিল না। মহামারীর তা-বে বিশ্বে জিডিপি কমে গেলেও জিডিপির অংশ হিসেবে সামরিক ব্যয়ের বৈশ্বিক গড় ২০১৯ সালের চেয়ে ২ দশমিক ২ শতাংশ থেকে বেড়ে ২০২০ সালে ২ দশমিক ৪ শতাংশে দাঁড়িয়েছে।

এ ক্ষেত্রে কিছু দেশ ব্যতিক্রমও রয়েছে। চিলি ও দক্ষিণ কোরিয়ার মতো কিছু দেশ সামরিক খাতে বরাদ্দ অর্থের কিছু অংশ মহামারী মোকাবিলায় ব্যয় করেছে। অন্যদিকে ব্রাজিল ও রাশিয়াসহ কয়েকটি দেশ ২০২০ সালের জন্য তাদের প্রাথমিকভাবে পরিকল্পিত বাজেটের চেয়ে অনেক কম ব্যয় করেছে। এদিকে গত বছর সামরিক খাতে ৭৭৮ বিলিয়ন ডলার ব্যয় করেছে যুক্তরাষ্ট্র। এ ব্যয় ২০১৯ সাল থেকে ৪ দশমিক ৪ শতাংশ বেশি। এ নিয়ে টানা তৃতীয় বছরের মতো যুক্তরাষ্ট্রের সামরিক ব্যয় বেড়েছে। এর পরই রয়েছে চীনের অবস্থান।

গত বছর এ খাতে দেশটির মোট হিসাবকৃত ব্যয় ২৫২ বিলিয়ন ডলার, পূর্ববর্তী বছর থেকে যা ১ দশমিক ৯ শতাংশ বেশি।

Related posts

করোনায় আক্রান্তদের পাশে সুস্মিতা সেন

News Desk

সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ৩১ জুলাই পর্যন্ত বাড়ল

News Desk

মালয়েশিয়ায় লকডাউনেও চলছে অবৈধ প্রবাসী ধরপাকড়

News Desk