free hit counter
করোনা-বিধি কিছুটা শিথিল ব্রিটেনে
আন্তর্জাতিক

করোনা-বিধি কিছুটা শিথিল ব্রিটেনে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র সতর্কবার্তা উড়িয়ে দিয়ে, স্বাধীনতার ‘রোডম্যাপ’ ধরে আরও এক পা এগোল ব্রিটেন। আজ, সোমবার থেকে আরও কিছুটা লঘু করা হল করোনা-বিধি।

প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, লকডাউন থেকে ধীরে ধীরে বেরিয়ে আসবে ব্রিটেন। এই ধাপে অতি-প্রয়োজনীয় নয়, এমন দোকানগুলিও খুলে দেওয়া হচ্ছে। খোলা হয়েছে জিম, সেলুন, পাব, আউটডোর রেস্তরাঁ। চিড়িয়াখানাতেও যেতে পারবেন মানুষ। গত তিন মাস সরকারি নির্দেশে বন্ধ ছিল এই সবই।

জনসন বলেন, ‘‘আমি নিশ্চিত, সরকারের এই সিদ্ধান্তে ব্যবসায়ীরা অনেকটাই স্বস্তি পাবেন। সাধারণ মানুষও এত দিন ধরে ঘরবন্দি। এ বার তাঁরা এই সব জায়গায় যেতে পারবেন। তবে প্রত্যেকের কাছে আর্জি, নিজেদের দায়িত্ব ভুলবেন না। হাত ধুতে হবে, মুখ ঢাকতে হবে, দূরত্ব-বিধি আবশ্যিক এবং বিশুদ্ধ বাতাস।

ব্রিটেনে এখনও পর্যন্ত ৩ কোটি ৯০ লক্ষ ডোজ় টিকাকরণ হয়েছে। ৭০ লক্ষ বাসিন্দার দু’টি ডোজ়ই নেওয়া হয়ে গিয়েছে। এটি দেশের জনসংখ্যার ১০.৫১ শতাংশ। অর্থাৎ এখনও বিপুল সংখ্যক মানুষের টিকাকরণ সম্পূর্ণ হওয়া বাকি। যাঁদের টিকাকরণ শেষ হয়েছে, তার বড় অংশই প্রবীণ। নবীন প্রজন্ম এখন প্রতিষেধকহীন। এ অবস্থায় লকডাউন তুলে দেওয়ার বিরোধিতা করেছিলেন হু-র ইউরোপ শাখার বিশেষজ্ঞ ক্যাথরিন স্মলউড। সম্প্রতি তিনি একটি সাক্ষাৎকারে জানান, কড়া করোনা-বিধির জন্যই সংক্রমণ কিছুটা কমেছে।

Related posts

টানা পঞ্চম দিনে রাশিয়ায় মৃত্যুর নতুন রেকর্ড

News Desk

করোনা টিকা নেওয়ার ভয়ে ড্রামের পেছনে লুকোলেন বৃদ্ধা

News Desk

রাজশাহী মেডিকেল হাসপাতালে আরও ২২ জনের মৃত্যু

News Desk