free hit counter
করোনার ভ্যাকসিন নেয়া ভ্রমণকারীদের আমন্ত্রণ জানাচ্ছে স্পেন
আন্তর্জাতিক

করোনার ভ্যাকসিন নেয়া ভ্রমণকারীদের আমন্ত্রণ জানাচ্ছে স্পেন

ভ্যাকসিন নিলেই যাওয়া যাবে স্পেনে। কারণ সোমবার থেকে স্পেন তাদের সীমান্ত খুলে দিয়েছে। বিশ্বের যে কোনো দেশ থেকে ভ্যাকসিন নেয়া ভ্রমণকারীরা চাইলেই এখন থেকে স্পেনে যেতে পারবেন।

করোনা মহামারি শুরুর পর থেকে স্পেনে পর্যটনখাতে রীতিমত ধস নেমেছে। এই পরিস্থিতি কাটিয়ে উঠতে তাই এখন সীমান্ত খুলে দিয়ে ভ্রমণকারীদের আমন্ত্রণ জানানো হচ্ছে। তবে চাইলেই যে কেউ দেশটিতে যেতে পারবেন না। শুধুমাত্র ভ্যাকসিন নিয়েছেন এমন লোকজনকেই এখন কোনো ঝামেলা ছাড়াই স্পেনে প্রবেশের অনুমতি দেয়া হবে।

স্পেনের স্বাস্থ্যমন্ত্রী ক্যারোলিনা দারিয়াস বলেন, স্পেন হচ্ছে একটি নিরাপদ দেশ। বিশ্বব্যাপী পর্যটন খাতে নেতৃত্ব দিতে বিভিন্ন প্রক্রিয়া পুনরুদ্ধারের চেষ্টা চলছে বলেও জানান তিনি।

স্পেনে সবচেয়ে বেশি ভ্রমণকারী যায় যুক্তরাজ্য থেকে। কিন্তু স্পেন তাদের সীমান্ত খুলে দিলেও করোনায় ঝুঁকিপূর্ণ দেশগুলোর তালিকা থেকে স্পেনকে বাদ দেয়নি যুক্তরাজ্য। অর্থাৎ ব্রিটিশ ভ্রমণকারীরা স্পেনসহ এসব দেশ থেকে নিজ দেশে ফেরার পর তাদের কোয়ারেন্টাইনে থাকতে হবে। একই সঙ্গে কোভিড-১৯ টেস্টও করতে হবে।

২০১৯ সালে ব্রিটেন থেকেই সবচেয়ে বেশি ভ্রমণকারী স্পেনে গেছেন। দেশটিতে সে বছর শুধুমাত্র যুক্তরাজ্য থেকেই ৮ কোটি ৩৫ লাখ মানুষ স্পেনে ভ্রমণ করেছেন। করোনা মহামারির কারণে এখন আগের চেয়ে কম মানুষ স্পেনে ঘুরতে গেলেও এই গীষ্মে এই সংখ্যা কিছুটা বাড়বে বলেই আশা করা হচ্ছে।

স্পেনের ট্রাভেল এজেন্টস ইউনিয়নের (ইউনাভ) প্রেসিডেন্ট জোস লুইস প্রিয়েতো আশা প্রকাশ করেছেন যে, পর্যটন খাতের দুরবস্থা সোমবার থেকেই হয়তো ঠিক হতে শুরু করবে।

এদিকে আরব আমিরাতে নাগরিকদের জন্য সুখবর দিয়েছে দুবাইভিত্তিক এমিরেটস এয়ারলাইন্স। আরব আমিরাতের যেসব নাগরিকরা ভ্যাকসিন নিয়েছেন তারা ১৯টি দেশে কোনো বিধি-নিষেধ ছাড়াই ভ্রমণ করতে পারবেন। এমনকি তাদের কোয়ারেন্টাইনেও থাকতে হবে না।

স্পেন তাদের সীমান্ত খুলে দেয়ায় ভ্যাকসিন নেয়া আমিরাতের নাগরিকরা সহজেই দেশটিতে ভ্রমণ করতে পারবেন। সেখানে গেলে তাদের কোয়ারেন্টানে থাকতে হবে না বলেও জানানো হয়েছে।

Related posts

করোনা আক্রান্ত অক্ষয় কুমার হাসপাতালে ভর্তি

News Desk

বন্ধুত্ব আরও দৃঢ় হল ভারত ও বাংলাদেশের

News Desk

‘জেমস বন্ড’ তারকা আয়ের দিক থেকে শীর্ষে

News Desk
bG TG ED GB NH MJ RT WQ