free hit counter
করোনার টিকা নেয়ার ভয়ে নদীতে ঝাঁপ গ্রামবাসীর
আন্তর্জাতিক

করোনার টিকা নেয়ার ভয়ে নদীতে ঝাঁপ গ্রামবাসীর

ভারতে করোনা মহামারি পরিস্থিতি ক্রমেই আরো খারাপের দিকে গেলেও এখনো টিকা নেয়ার ক্ষেত্রে অনীহা বা ভয় দেশটির অনেক নাগরিকেরই। তাদের টিকা নিতে আগ্রহী করে তুলতে নানা উদ্যোগ ও প্রচারণা চালানো হলেও তা কাজে আসছে না খুব একটা। সম্প্রতি এমনই একটি ঘটনা ঘটেছে দেশটির উত্তর প্রদেশ রাজ্যে। সেখানে একটি গ্রামের বাসিন্দাদের করোনা টিকা দিতে গিয়ে রীতিমত নাস্তানাবুদ হতে হয়েছে স্বাস্থ্যকর্মীদের।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়, রোববার বিকেলে স্বাস্থ্যসেবা বিভাগের কর্মীরা বারাবাঙ্কি জেলার সিসোদা গ্রামে টিকা দিতে গেলে গ্রামের বেশ কিছু বাসিন্দা আতঙ্কিত হয়ে পড়েন এবং টিকা গ্রহন এড়াতে সরয়ু নদীতে ঝাঁপ দেন।

সেখানকার কৃষক শিশুপাল বলেন, ‘টিকা নিয়েও মানুষ মারা গেছে। আমি এমন লোকদের চিনি যাদের টিকা নিয়ে হাসপাতালে যেতে হয়েছে। মরেই যখন যাব তখন টিকা নিয়ে কী করব?’তার ধারণা করোনা টিকা ক্ষতিকর এবং এই ‘তথ্য’ তিনি অন্যদের মধ্যেও ছড়িয়েছেন। এই গ্রামে আরও গুজব ছড়িয়েছে যে টিকা নিলে যৌন অক্ষমতা হবে। টিকা দিতে আসার সময় সবাই পালিয়ে যাওয়ার প্রধান কারণ এটিই।

সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেট রামনগর তেহসিল ও রাজিব কুমার শুক্লা বলেন, গ্রামের প্রায় দুইশো লোক টিকার ভয়ে পালিয়ে যায় এবং সরয়ু নদীর পাড়ে চলে আসে। পরে তিনি গ্রামবাসীদের টিকার গুরুত্ব ও উপকারিতা বোঝানোর চেষ্টা করেন এবং টিকা নিয়ে ভুল ধারণাগুলো ভেঙ্গে দেয়ার চেষ্টা করেন। তার কথা শোনার পর মাত্র ১৮ জন গ্রামবাসী টিকা নিয়েছেন। গ্রামবাসীরা বলেন, তারা নদীতে ঝাঁপ দিয়েছেন কারণ কিছু লোক তাদের বলেছেন যে এটা টিকা নয়, বিষাক্ত ইনজেকশন। নদীতে থাকা লোকদের ডাঙায় উঠিয়ে আনতে বেশ বেগ পেতে হয় ম্যাজিস্ট্রেটদের।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ টিকার জন্য পুরস্কার ঘোষণা করেছেন। ‘আমার গ্রাম, করোনামুক্ত গ্রাম’ শিরোনামে প্রচারণা চালাচ্ছেন তিনি।

Related posts

রাজশাহী মেডিকেল হাসপাতালে আরও ২২ জনের মৃত্যু

News Desk

দরিদ্র দেশগুলোকে ৮ কোটি ডোজ টিকা দেবে যুক্তরাষ্ট্র

News Desk

করোনায় ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়েছে কমপক্ষে ১৭ দেশে- বিশ্ব স্বাস্থ্য সংস্থা

News Desk