free hit counter
করোনার উৎস বিতর্ক, সুর বদলাচ্ছেন ড. অ্যান্থনি ফাউচি
আন্তর্জাতিক

করোনার উৎস বিতর্ক, সুর বদলাচ্ছেন ড. অ্যান্থনি ফাউচি

পুরো পৃথিবীকে মৃত্যুপুরীর দিকে ঠেলে দেওয়া করোনা ভাইরাসের উৎস নিয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে অভিমত বারবার বলে আসছেন, সেই সুরে এবার কথা বলা শুরু করলেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি। এর আগে সম্প্রতি একই পথে হাঁটতে দেখা গেছে নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে, যিনি ট্রাম্পকে দ্বিতীয় মেয়াদে দেশ শাসনের স্বাদ থেকে বিরত রেখেছেন ভোটে হারিয়ে।

উহানের ভাইরাস গবেষণাগারের তিন কর্মীসহ নয় ব্যক্তির মেডিক্যাল রেকর্ড প্রকাশ করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন ফাউচি। এই নয়জনের তথ্য থেকেই করোনা ভাইরাস ল্যাব থেকে প্রথম ছড়িয়েছে কিনা, সে বিষয়ে গুরুত্বপূর্ণ ক্লু পাওয়া যাবে বলে মনে করেন তিনি। ট্রাম্পের আমলের হয়েও সাবেক নেতার সঙ্গে করোনা মোকাবিলায় মতপার্থক্য তুঙ্গে ছিল বলে ফাউচিকে রেখে দিয়েছে বাইডেন প্রশাসন। চীনের উহানেই ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম কোভিড-১৯ শনাক্ত হয়েছিল। তার মাসখানেক আগে শহরটিতে অবস্থিত ভাইরোলজি ল্যাবের তিন গবেষক গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন বলে সম্প্রতি জানা গেছে। এই খবর এখন খতিয়ে দেখা শুরু করেছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো।

ফাউচি বলেন, ‘আমি ২০১৯ সালে অসুস্থ হয়ে পড়েছিলাম বলে খবর বের হওয়া তিনজনের মেডিক্যাল রেকর্ড দেখতে চাই। তারা কি সত্যিই অসুস্থ হয়ে পড়েছিলেন, যদি তা-ই হয়, তা হলে কিসে অসুস্থ হয়েছিলেন?’ এ ছাড়া ফাউচি ২০১২ সালে চীনের একটি বাদুড়ের গুহায় প্রবেশ করার পর অসুস্থ হয়ে পড়া ছয় খনি শ্রমিকের অসুস্থতা সংক্রান্ত তথ্যও প্রকাশের আহ্বান জানিয়েছেন। শ্রমিকদের মধ্যে তিনজন পরে মারা যান। ওই গুহায় নমুনা সংগ্রহের জন্য উহানের ল্যাবকর্মীদের যাতায়াত ছিল। চীনা বিজ্ঞানী ও কর্মকর্তারা দাবি করে আসছেন, উহানের ল্যাব থেকে ভাইরাস ছড়ানোর তত্ত্ব সঠিক নয়। তাদের দাবি ভাইরাসটির উৎপত্তি হয়তো অন্য কোথাও আর হিমায়িত খাদ্য আমদানি বা বন্যপ্রাণীর বাণিজ্যের মাধ্যমে এটি চীনে প্রবেশ করে থাকতে পারে।

রাজনৈতিক আদর্শে ‘লক্ষ-যোজন ফাঁকে’ থাকলেও ট্রাম্প আর বাইডেন যে ‘একখানে রয়’- সে কথাই স্পষ্ট হয়েছে করোনা ভাইরাসের উৎস নিয়ে ‘ষড়যন্ত্র তত্ত্ব’নির্ভর দুই নেতার পদক্ষেপ থেকে। মহামারীতে পৃথিবীকে ভারসাম্যহীন করে ফেলা ভাইরাসটি চীনের উহান থেকেই ছড়িয়ে পড়েছিল কিনা, তা তদন্ত করতে গত মাসের শেষভাগে গোয়েন্দাদের দ্বিগুণ গতিতে কাজ করতে নির্দেশ দিয়েছেন ডেমোক্র্যাট নেতা।

অথচ ‘অতিমাত্রায় অসম্ভব’- সম্প্রতি এই সারমর্মই টেনেছে জাতিসংঘের আন্তর্জাতিক জনস্বাস্থ্যবিষয়ক সংস্থা। কিন্তু পশ্চিমা বিশ্ব, বিশেষত যুক্তরাষ্ট্র- কী ট্রাম্পকালে কী বাইডেনকালে- ষড়যন্ত্র তত্ত্ব টিকিয়ে রেখেছে। এমনকি তাদের দাবি, গবেষণাকালে অনিচ্ছায় নয়, চীন ‘ইচ্ছা করেই’ করোনা ভাইরাস ছড়িয়েছে যেন তারা বিশ্বমোড়ল হতে পারে।

Related posts

ডিসেম্বরের মধ্যেই ভ্যাকসিন পাবেন ভারতের সব নাগরিক

News Desk

তিন দিন আগে করোনা শনাক্ত হয় খালেদা জিয়ার গৃহকর্মী ফাতেমার

News Desk

স্পেনে মিলল করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট

News Desk