Image default
আন্তর্জাতিক

কদরের রাতে ইসরায়েলি পুলিশের হামলায় ৯০ ফিলিস্তিনি আহত

পবিত্র লাইলাকুল কদরের রাতে অধিকৃত পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি পুলিশের দ্বিতীয় দিনের হামলায় অন্তত ৯০ ফিলিস্তিনি আহত হয়েছেন। রোববার (৯ মে) এক প্রতিবেদনে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানিয়েছে, শনিবার (৮ মে) পবিত্র লাইলাতুল কদরের রাতে নামাজ শেষে হাজার ১০ হাজার আল-আকসা মসজিদে বিক্ষোভ দেখানোর সময় ইসরায়েলি পুলিশ তাদের ওপর হামলা করে। এসময় ফিলিস্তিনিদের ওপর বিকট শব্দ উৎপন্নকারী স্টান গ্রেনেড ও জলকামান ব্যবহার করে ইসরায়েলি পুলিশ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইসরায়েলি পুলিশের হামলার পর ফিলিস্তিনি বিক্ষোভকারীরা ইটপাটকেল ছুঁড়তে থাকে এবং পুরনো শহরের দামেস্ক গেটের কাছে আগুন জ্বালিয়ে দেয়। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, সংঘর্ষে অন্তত ৯০ জন ফিলিস্তিনি আহত হয়েছেন, যাদের মধ্যে ১৪ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে।

অপরদিকে ইসরায়েলি পুলিশ জানিয়েছে, শনিবার রাতে তাদের অন্তত একজন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন।

২৭ বছর বয়সী মাহমুদ আল-মারবুয়া নামে এক ফিলিস্তিনি যুবক বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, ‘তারা (ইসরায়েলিরা) আমাদের নামাজ পড়তে দিতে চায় না। সেখানে প্রতিদিনই লড়াই করতে হচ্ছে, প্রতিদিনই সহিংসতা হচ্ছে। প্রতিদিনই সেখানে সমস্যার তৈরি হচ্ছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, সবার প্রার্থনা করার অধিকার রক্ষার পাশাপাশি আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করছে তার দেশ।

তবে একে ইসরায়েলের ‘পাপীদের আক্রমণ’ বলে অভিহিত করেছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

অবৈধভাবে ইসরায়েলি বসতি স্থাপনের জন্য পূর্ব জেরুজালেমের বাড়িঘর থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদ করার সম্ভাবনায় সেখানে বেশ কয়েকদিন ধরে যে উত্তেজনা চলছে, তারই ধারাবাহিকতায় দ্বিতীয় দিনের মতো এই সহিংসতার ঘটনা ঘটল।

এর আগে গত শুক্রবার রাতে আল-আকসা মসজিদের কাছে ইসরায়েলি পুলিশের হামলায় দুই শতাধিক ফিলিস্তিনি আহত হয়েছিলেন। অপরদিকে ইসায়েলের অন্তত ১৭ জন পুলিশ আহত হন বলে দাবি করেছিল দেশটি।

Related posts

ভারতে করোনায় একদিনে ৩৬৪৭ জনের মৃত্যু, আক্রান্ত ৩৭৯৪৫৯ জন

News Desk

ফিলিপাইনে ৬ দশমিক ৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

News Desk

ডিজিটাল মুদ্রা আনছে ভারতের কেন্দ্রীয় রিজার্ভ ব্যাংক

News Desk

Leave a Comment