free hit counter
আন্তর্জাতিক

কতদিন পর নতুন প্রধানমন্ত্রী পাবে যুক্তরাজ্য?

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন লিজ ট্রাস। এরপর তিনি জানান, আগামী সপ্তাহে কনজারভেটিভ পার্টির নতুন নেতৃত্ব নির্বাচন করা হবে। এরপর তিনি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব ছেড়ে দেবেন।

কনজারভেটিভ পার্টি যেহেতু এখন ক্ষমতায় আছে। ফলে কনজারভেটিভ পার্টির প্রধান নেতাই যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন। নতুন প্রধানমন্ত্রী পেতে ফলে এক সপ্তাহ বা তার চেয়ে বেশি সময় লাগবে।

কিভাবে কনজারভেটিভ পার্টির নেতা এবং নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হবেন?

কনজারভেটিভ পার্টির নীতি নির্ধারণী ১৯২২ কমিটির চেয়ারম্যান স্যার গ্রাহাম ব্র্যাডি বলেছেন, বর্তমান নিয়ম অনুযায়ী নেতৃত্ব নির্বাচনে যতক্ষণ পর্যন্ত একজন না থাকছেন, শেষ দুইজনের মধ্যে নির্বাচনের বিষয়টি সদস্যদের কাছে যাবে।

গণমাধ্যম বিবিসি জানিয়েছে, গত কয়েকদিন ধরে সংসদে একটি বিষয় নিয়ে আলোচনা হচ্ছে। সেটি হলো প্রধান নেতা নির্বাচনে বেশিরভাগ এমপির সমর্থন পাওয়া প্রার্থীকে দাঁড় করানো হবে। যেন তিনিই এক ধাপে নেতা হয়ে যান।

কিন্তু এমনটি হবে কিনা তা নিশ্চিত নয়। কারণ এখন অন্যরকম সময় চলছে।

সংসদে থাকা অনেক এমপিই মনে করছেন নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া দীর্ঘ করা ঠিক হবে না। দ্রুত সময়ের মধ্যে এটি শেষ করলেই ভালো হবে।

এদিকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নাম উচ্চারিত হচ্ছে ঋষি সুনাক, সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনসহ বেশ কয়েকজনের নাম। তবে শেষ পর্যন্ত কে দায়িত্ব পাবেন সেটি আগামী সপ্তাহেই দেখা যাবে।

Bednet steunen 2023