Image default
আন্তর্জাতিক

কংগ্রেসের নতুন সভাপতি খাড়গে

ভারতীয় কংগ্রেসের নতুন সভাপতি মল্লিকার্জুন খাড়গে

উপমহাদেশের অন্যতম পুরোনো রাজনৈতিক দল ভারতীয় কংগ্রেসের নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন দলটির প্রবীণ নেতা মল্লিকার্জুন খাড়গে। একমাত্র প্রতিদ্বন্দ্বী শশী থারুরকে বড় ব্যবধানে হারিয়েছেন তিনি।

আজ বুধবার দিল্লিতে কংগ্রেসের কেন্দ্রীয় কার্যালয়ে নির্বাচিত নতুন সভাপতির নাম ঘোষণা করা হয়। প্রায় দুই দশক পর গান্ধী পরিবারের বাইরে সভাপতি পেল দলটি। খবর এনডিটিভির।

ভোটের মাধ্যমে কংগ্রেসের নতুন নেতৃত্ব নির্বাচিত হয়েছে। সভাপতি পদে খাড়গে পেয়েছেন ৭ হাজার ৮৯৭ ভোট। থারুর পেয়েছেন ১ হাজার ৭২ ভোট।

এর আগে দিল্লিতে সকাল ১০টার দিকে কংগ্রেসের কেন্দ্রীয় কার্যালয়ে ভোট গণনা শুরু হয়। সেখানে সারা দেশ থেকে সিলগালা করা ব্যালটগুলো নিয়ে আসা হয়েছিল।

সভাপতি নির্বাচনে গত সোমবার কংগ্রেসের অভ্যন্তরীণ এই ভোটাভুটি অনুষ্ঠিত হয়। এতে ভোটদানে যোগ্য ৯ হাজার ৯১৫ নেতার প্রায় ৯৬ শতাংশই ভোট দিয়েছেন বলে কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়েছে।

গণনার মধ্যেই ভোটে মারাত্মক অনিয়মের অভিযোগ আনেন থারুর। তিনি এই অভিযোগ আনেন প্রধানত উত্তর প্রদেশের ভোট নিয়ে। তাঁর ও তাঁর নির্বাচনী এজেন্টের অভিযোগ, ওই রাজ্যে সুষ্ঠু ও অবাধ নির্বাচন হয়নি।

স্বাধীনতার পর থেকে গান্ধী পরিবারের সদস্যরাই অধিকাংশ সময় কংগ্রেসের নেতৃত্ব দিয়ে এসেছেন। নেহরু-গান্ধী পরিবারের বাইরে ১৯৯৭ সালে শেষবার সভাপতি নির্বাচিত হন কংগ্রেস কোষাধ্যক্ষ সীতারাম কেশরী।

Source link

Related posts

রুশ সেনাদের মুখোমুখি হয়ে ভাইরাল ইউক্রেনীয় নারী

News Desk

ব্যক্তিগত বিমান বিধ্বস্তে নিহত ৬

News Desk

আমাকে হত্যাচেষ্টায় জড়িত পাকিস্তানের প্রধানমন্ত্রী

News Desk

Leave a Comment