free hit counter
আন্তর্জাতিক

এস-৪০০ ক্রয়: যুক্তরাষ্ট্রের আইনে ভারতকে বিশেষ ছাড়

রাশিয়া থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ অস্ত্র কিনলেও ভারতের ওপর নিষেধাজ্ঞা দেবে না যুক্তরাষ্ট্র। এজন্য নিজেদের গুরুত্বপূর্ণ একটি আইনে সংশোধন এনেছে দেশটি।

বৃহস্পতিবার (১৪ জুলাই) মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে এক ভোটাভুটিতে আইনি সংশোধনী পাস হয়েছে। এতে ভারতের ক্ষেত্রে ক্যাটসা নামক আইন শিথিল করার ব্যাপারে সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতা সম্মত হয়েছেন। খবর: টাইমস অব ইন্ডিয়া

এস-৪০০ মূলত একটি মিসাইল সিস্টেম বা ক্ষেপণাস্ত্র যা রাশিয়ার সব থেকে আধুনিক শক্তিশালী দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা হিসেবে পরিচিত। এ ব্যবস্থায় ভূমি থেকে আকাশে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়ে প্রতিপক্ষকে ঘায়েল করা যায়। চুক্তির পর ইতোমধ্যে এস-৪০০-এর একাধিক চালান হাতে পেয়েছে ভারত। চীন ও পাকিস্তান সীমান্তে খুব শিগগিরই এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করা হবে জানা গেছে।

সম্প্রতি চীনের মোকাবিলার লক্ষ্যে ভারতের সঙ্গে সুসম্পর্ক রাখতে চেয়েছে আমেরিকা। রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র ছাড়াও সম্প্রতি তেল কিনছে ভারত। তা সত্ত্বেও ভারতের বিরোধিতা করছে না ওয়াশিংটন। তারই ধারাবাহিকতায় এবার আইন সংশোধন করে ভারতকে এই বিশেষ ছাড় দেয়া হলো।

এসআর

Source link