free hit counter
আন্তর্জাতিক

এশিয়াকে কারো প্রতিযোগিতার মঞ্চ হতে দেয়া যাবে না

চীনের প্রেসিডেন্ট শি চিনপিং

চীনের প্রেসিডেন্ট শি চিনপিং বলেছেন, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল কারও বাড়ির উঠোন নয় এবং এই অঞ্চলকে বিশ্বের বড় শক্তির দেশগুলোর প্রতিযোগিতার ক্ষেত্র হতে দেয়া যাবে না। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশনের (এপিইসি) শীর্ষ সম্মেলনে এসব কথা বলেন তিনি। খবর-রয়টার্সের।

বক্তব্যের সময় যে কোনো শীতল যুদ্ধের মানসিকতা প্রত্যাখ্যান করার জন্য বিশ্বের প্রতি আহ্বান জানান এ রাষ্ট্রনায়ক।

লিখিত বক্তব্যে চীনা প্রেসিডেন্ট বলেন, আমাদের আরও উন্মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক পথ অনুসরণ করা উচিত। আর এই অঞ্চলকে পরাশক্তিদের প্রতিযোগিতার ক্ষেত্রে পরিণত হতে দেওয়া উচিত নয়। একতরফাবাদ, সুরক্ষাবাদ, অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ককে রাজনীতিকরণ এবং সামরিকায়নের যে কোনো প্রচেষ্টাও সবার প্রত্যাখ্যান করা উচিত।

মাত্র এক দিন পূর্বেই ইন্দোনেশিয়ার বালিতে বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলোর সংগঠন জি২০’র সম্মেলনে সর্বসম্মতভাবে একটি ঘোষণা গৃহীত হয়েছে। যেখানে বেশিরভাগ সদস্য দেশ ইউক্রেন যুদ্ধের নিন্দা জানিয়েছে। তবে কয়েকটি দেশ ইউক্রেন সংঘাতকে ভিন্নভাবে দেখছে বলে নিজেদের অবস্থান জানিয়ে দিয়েছে।

জি২০ সম্মেলনের এবারের আয়োজক দেশ ইন্দোনেশিয়াও বলেছে, ইউক্রেন যুদ্ধ এই দশকের সবচেয়ে বিতর্কিত এক বিষয় হয়ে দাঁড়িয়েছে।

এমকে

Source link

Bednet steunen 2023