free hit counter
আন্তর্জাতিক

এবার তাইওয়ান সফরে মার্কিন আইনপ্রণেতারা

তাইওয়ানে সফররত মার্কিন আইনপ্রণেতা

এবার তাইওয়ান সফরে গেছেন মার্কিন আইনপ্রণেতাদের একটি প্রতিনিধি দল। চীনের সামরিক হুমকি উপেক্ষা করে দেশটির প্রেসিডেন্টের সঙ্গেও দেখা করবেন তারা।

মঙ্গলবার (১৫ আগস্ট) দেশটির প্রেসিডেন্ট সাই ইং ওয়েনের সঙ্গে মার্কিন প্রতিনিধি দলের সাক্ষাৎ হবে। সূত্র বলছে, এ সাক্ষাতে তাইওয়ান ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক, ভূ-রাজনৈতিক নিরাপত্তা এবং বাণিজ্য নিয়ে আলোচনা করা হবে। সেই সঙ্গে জলবায়ু পরিবর্তন, খাদ্য সরবরাহ প্রসঙ্গও বৈঠকে উঠে আসতে পারে। খবর সংবাদ প্রতিদিনের।

মার্কিন সাংসদদের এই সফরকে তাইওয়ান ও যুক্তরাষ্ট্রের উষ্ণ সম্পর্কের নিদর্শন হিসেবে তাইওয়ানের পক্ষ থেকে অভিহিত করা হয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বিষয়টি উল্লেখ করা হয়।

এ সফর নিয়ে যুক্তরাষ্ট্রের বিবৃতিতে বলা হয়েছে, তাইওয়ান প্রণালী অঞ্চলে বারবার শান্তি নষ্ট করার চেষ্টা করছে চীন। সেই কারণে বাধ্য হয়ে ফের উচ্চপর্যায়ের প্রতিনিধি দল পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। আমরা এভাবে বার্তা দিতে চাই, যে চীনের আগ্রাসন নিয়ে আমরা ভয় পাই না। আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় থাকবে। যুক্তরাষ্ট্র যেসব সময়ে তাইওয়ানের পাশে রয়েছে, এ সফরের মাধ্যমে সেই বার্তা দেয়া হচ্ছে।

গত ৪ আগস্ট মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরে যান।

ডি- এইচএ

Source link