free hit counter
এবার আফগানিস্তানের সঙ্গে সীমান্ত বন্ধ করল ইরান
আন্তর্জাতিক

এবার আফগানিস্তানের সঙ্গে সীমান্ত বন্ধ করল ইরান

পাকিস্তানের পর এবার আফগানিস্তানের সঙ্গে সীমান্ত বন্ধ করল ইরান। এ বিষয়টি ইরানের রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা মিজান নিউজকে নিশ্চিত করেছেন ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। মন্ত্রণালয়ের সীমান্ত বিষয়ক বিভাগের পরিচালক হোসেইন কাসেমি জানান, আফগানিস্তানের ঘটনা প্রবাহ বিবেচনায় এবং করোনাভাইরাসের বিধিনিষেধের কারণে আফগানিস্তান থেকে আসা শরণার্থীদের যেন প্রবেশ করতে দেওয়া না হয় সেজন্য সীমান্ত সংলগ্ন ইরানের তিনটি প্রদেশকে নির্দেশ দেওয়া হয়েছে।

তবে কয়েকদিন আগেই কাসেমি বলেছিলেন, আফগানিস্তান থেকে পালানো শরণার্থীর ঢল সামাল দিতে আফগান সীমান্তের কাছে ইরান শরণার্থী শিবির তৈরি করছে। জাতিসংঘের হিসাব অনুযায়ী, গত বছর অক্টোবর পর্যন্ত ইরানে আফগান শরণার্থীর সংখ্যা ছিল সাত লাখ ৮০ হাজার।

এর আগে আফগানিস্তানের সঙ্গে তোরখাম সীমান্ত ক্রসিং বন্ধ করে দেয় পাকিস্তান। ওই সীমান্তের কাছাকাছি অবস্থিত আফগান এলাকা তালেবান দখল করে নেয়ার পরই পাকিস্তান এমন পদক্ষেপ নেয়।

এক আফগান কর্মকর্তা জানিয়েছেন, তালেবান প্রাদেশিক রাজধানী খোস্ত দখল করে নিয়েছে। ফলে দেশের ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে অধিকাংশই এখন তালেবানের দখলে চলে গেছে। এখন রাজধানী কাবুলের অভিমুখে রয়েছে তালেবান যোদ্ধারা। ফলে উদ্বেগ-শঙ্কায় দিন কাটাচ্ছে রাজধানীর মানুষ। রোববার সকালে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় জালালাবাদ শহর বিনা যুদ্ধে দখলে নেয় তালেবানরা। এখন শুধুমাত্র কাবুল শহরটিই সরকারের নিয়ন্ত্রণে আছে।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান তালেবানের শাসনে ছিল। এর মধ্যে সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার নেতাদের আশ্রয়-প্রশ্রয় দেয়ার অভিযোগে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট সেখানে যৌথ অভিযান চালায়, যার মাধ্যমে তালেবান শাসনের অবসান ঘটে।

অভিযানে আল-কায়েদার শীর্ষ নেতাদের দমন করা হলেও ‘শান্তিরক্ষার স্বার্থে’ সেখানে ঘাঁটি গেড়ে অবস্থান করছিল পশ্চিমা সেনারা। কিছু বছর পার হওয়ার পর সেখান থেকে ধাপে ধাপে যুক্তরাষ্ট্র বাদে অন্য দেশের সেনাদের ফিরিয়ে নেয়া হয়। সম্প্রতি যুক্তরাষ্ট্রও তাদের সেনাদের ফিরিয়ে নিতে শুরু করলে প্রত্যন্ত এলাকা দখল করে থাকা তালেবান কাবুলের মসনদে উঠতে জোর লড়াইয়ে নামে।

Related posts

কোন দেশ কতজন আফগানকে আশ্রয় দিলো

News Desk

আফগানিস্তান থেকে বেরিয়ে আসা সহজ নয়: ন্যাটো চিফ

News Desk

আফগানিস্তান ছেড়ে চীনে মনোযোগ দিতে চায় যুক্তরাষ্ট্র

News Desk
Bednet steunen 2023