free hit counter
এক ডোজের ভ্যাকসিন বানাবে পাকিস্তান, কাঁচামাল দেবে চীন
আন্তর্জাতিক

এক ডোজের ভ্যাকসিন বানাবে পাকিস্তান, কাঁচামাল দেবে চীন

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে গত কয়েক মাস ধরে বেশ চাপের মুখে রয়েছে পাকিস্তান। বৈশ্বিক এ মহামারি সমাপ্তির ‘প্রধান অস্ত্র’ মনে করা করোনা ভ্যাকসিন খুব বেশি পায়নি দেশটি। এর মধ্যেই সেখানে আবারও বাড়তে শুরু করেছে সংক্রমণ। এই পরিস্থিতি মোকাবিলায় এবার নিজেরাই এক ডোজের ভ্যাকসিন বানানো ঘোষণা দিয়েছে পাকিস্তান।

গত মঙ্গলবার দেশটির জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটের (এনআইএইচ) নির্বাহী পরিচালক মেজর জেনারেল আমির ইকরাম জানিয়েছেন, তারা চীনের সহযোগিতায় শিগগিরই করোনারোধী ভ্যাকসিন বানানোর কাজ শুরু করতে চলেছেন।

প্রথমে পাকিস্তানের জাতীয় স্বাস্থ্য বিষয়ক সংসদীয় কমিটির কাছে এই তথ্য জানান এনআইএইচ পরিচালক। পরে সাংবাদিকদের সামনে বিস্তারিত তুলে ধরেন তিনি।

আমির ইকরাম বলেন, চীনের ক্যানসিনোবায়ো ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালে অংশ নেয়া প্রথম সারির দেশগুলোর মধ্যে ছিল পাকিস্তান। এখন চীনের কাছে ভ্যাকসিনটির প্রযুক্তি পাঠানোর অনুরোধ জানিয়েছে পাকিস্তানি কর্তৃপক্ষ।

তিনি বলেন, চলতি মাসেই ভ্যাকসিনের কাঁচামাল পাকিস্তানে পৌঁছাবে। আশা করছি, আমরা এপ্রিলের শেষে ভ্যাকসিন প্রস্তুতকরণে কিছু ব্যবস্থা নিতে পারব। এর জন্য প্রয়োজনীয় সব সরঞ্জাম ও রাসায়নিক সংগ্রহ করেছে এনআইএইচ।

Related posts

সারাদেশে আজ থেকে শুরু হচ্ছে গণটিকাদান

News Desk

চট্টগ্রামে পৌঁছাল সিনোফার্মের ৯১ হাজার ডোজ টিকা

News Desk

খুলনায় আরও ৩৫ চীনা নাগরিক করোনায় আক্রান্ত

News Desk