free hit counter
আন্তর্জাতিক

উদ্ধব ঠাকরের পদত্যাগ : মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে

মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে

ভারতের সবচেয়ে ধনী রাজ্য মহারাষ্ট্রের ক্ষমতায় বসলেন একনাথ শিন্ডে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন শিবসেনার এই বিদ্রোহী নেতা। উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন মহারাষ্ট্রের দুবারের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনবিস। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।
৯ দিন আগে বিদ্রোহী আইনপ্রণেতাদের নিয়ে একনাথ শিন্ডে মুম্বাই ছাড়েন। প্রথমে গুজরাটের সুরাট এবং পরে আসামের গুয়াহাটিতে অবস্থান নেন তারা।

আসাম থেকে একনাথ শিন্ডের পক্ষ দাবি করে, তাদের কাছে এখন মুখ্যমন্ত্রীর চেয়ে বড় অংশের আইনপ্রণেতার সমর্থন রয়েছে। দলের মোট ৩৯ আইনপ্রণেতা উদ্ধব ঠাকরের বিরুদ্ধে বিদ্রোহ করেছেন। বুধবার সুপ্রিম কোর্ট শিবসেনা সরকারের সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ চাওয়ার পর পদত্যাগ করেন উদ্ধব ঠাকর। এরপর মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন একনাথ শিন্ডে।

মুখ্যমন্ত্রী হিসেবে নাম ঘোষণার পর শিন্ডে বলেন, বালা সাহেবের হিন্দুত্বের কথা ভেবে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি। আমাদের বিধায়করা নিজ নিজ কেন্দ্রে উন্নয়নমূলক কাজ করতে প্রতিশ্রæতিবদ্ধ। ফডনবিসের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শিন্ডে বলেন, বিজেপির ১২০ জন বিধায়ক রয়েছেন। তারপরও মুখ্যমন্ত্রীর পদ গ্রহণ করেননি ফডনবিস। তার কাছে আমি কৃতজ্ঞ। সেই সঙ্গে প্রধানমন্ত্রী, অমিত শাহের প্রতিও কৃতজ্ঞ।

এর আগে গত বুধবার স্থানীয় সময় রাত সাড়ে ৯টার দিকে এক ফেইসবুক ভাষণে পদত্যাগের ঘোষণা দেন উদ্ধব ঠাকরে। ভাষণে তিনি বলেন, আমরা সুপ্রিম কোর্টের আদেশকে সম্মান করি। গণতান্ত্রিক প্রক্রিয়া অবশ্যই মেনে চলতে হবে।

এ সময় উদ্ধব বিধান সভার সদস্যপদ থেকেও তার পদত্যাগের ঘোষণা দেন। এরপর পদত্যাগপত্র জমা দেয়ার জন্য তিনি গভর্নরের বাসভবনে যান।

ডি- এইচএ

Source link