free hit counter
আন্তর্জাতিক

উত্তর কোরিয়া থেকে সমরাস্ত্র ক্রয় করবে রাশিয়া

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনছবি: রয়টার্স

উত্তর কোরিয়ার কাছ থেকে রাশিয়া কামানের গোলা ও রকেট ক্রয় করবে বলে যুক্তরাষ্ট্রের গোয়েন্দাদের পর্যবেক্ষণে উঠে এসেছে। নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনের বরাত দিয়ে রয়টার্স এ কথা জানিয়েছে।

রাশিয়ার সামরিক বাহিনী ইরানের তৈরি ড্রোন ব্যবহার করছে, এমন খবরের মধ্যেই পিয়ংইয়ং থেকে অস্ত্রে কেনার বিষয়টি সামনে এল।

এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা জানান, নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন যে সঠিক, তারা সেটি নিশ্চিত করতে পারেন। উত্তর কোরিয়া থেকে রাশিয়া অতিরিক্ত সামরিক সরঞ্জাম ক্রয় করছে বলেও ধারণা করা হচ্ছে।

প্রতিবেদনের বিষয়ে জানতে চাইলে এক কর্মকর্তা ই-মেইলে বলেন, ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে ব্যবহারের জন্য উত্তর কোরিয়ার কাছ থেকে লাখো রকেট ও কামানের গোলা ক্রয়ের প্রক্রিয়ায় রয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এই কর্মকর্তা বলেন, এই অস্ত্র কেনা ইঙ্গিত করে, রপ্তানি নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার সামরিক বাহিনী ইউক্রেনে অব্যাহতভাবে মারাত্মক (অস্ত্র ও গোলাবারুদ) সরবরাহ স্বল্পতায় ভুগছে।

নাম না প্রকাশ করার শর্তে ওই কর্মকর্তা আরও বলেন, ‘উত্তর কোরিয়ার কাছ থেকে রাশিয়া অতিরিক্ত সামরিক সরঞ্জাম ক্রয়ের প্রক্রিয়া এগিয়ে নিচ্ছে বলে আমরা ধারণা করছি।’

যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার এই অস্ত্র কেনায় বোঝা যায়, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন নিষেধাজ্ঞার প্রভাব পড়তে শুরু করেছে। ইউক্রেন আগ্রাসনে রাশিয়ার টিকে থাকার সামর্থ্য হ্রাসেও কাজে দিচ্ছে এই নিষেধাজ্ঞা।

গতকাল সোমবার পত্রিকাটির ওই প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি উন্মুক্ত করা গোয়েন্দা প্রতিবেদনে কামানের গোলা এবং রকেট ছাড়া এই অস্ত্র কেনাকাটার বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেওয়া হয়নি।

এমকে

Source link