free hit counter
আন্তর্জাতিক

উত্তর কোরিয়ায় নতুন মহামারির থাবা

বিদ্যমান করোনা পরিস্থিতির মধ্যে উত্তর কোরিয়ার নয়া উদ্বেগের কারণ পাকস্থলীতে সংক্রমণ

করোনার পাশাপাশি নতুন মহামারি থাবা বসিয়েছে উত্তর কোরিয়ায়। পাকস্থলীতে সংক্রমণ ঘটছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

গত একমাস ধরে করোনার কবলে উত্তর কোরিয়া। প্রথামিকভাবে কিম জং উনের সরকার এ বিষয়ে কিছু তথ্য দিলেও এখন সেখানে করোনা পরিস্থিতি কী, তা নিয়ে কোনো তথ্য দেওয়া হয়নি। তবে সম্প্রতি উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা জানিয়েছে, গত কিছুদিন ধরে দেশের দক্ষিণ প্রান্তে এক নতুন মহামারি শুরু হয়েছে। পাকস্থলীতে সংক্রমণ ঘটছে। কীভাবে এর মোকাবিলা করা যায়, তা নিয়ে চিন্তিত দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়। খবর ডয়েচে ভেলের।

সরকারি সংবাদসংস্থা জানিয়েছে, কিম জং উন তার পরিবারের জন্য সঞ্চিত ওষুধের একটি বড় অংশ মহামারি মোকাবিলার জন্য পাঠিয়ে দিয়েছেন। মূলত উত্তর কোরিয়ার দক্ষিণ অংশে ওই ওষুধ পাঠানো হয়েছে। দেশের দক্ষিণ অংশ কৃষির জন্য গুরুত্বপূর্ণ। সবচেয়ে বেশি ফসল উৎপন্ন হয় সেখানে। সেখানেই এই রোগের প্রকোপ সবচেয়ে বেশি বলে জানা গেছে। তবে এখনো পর্যন্ত কতজনের মৃত্যু হয়েছে, তা জানানো হয়নি।

সংবাদসংস্থার দাবি, কিম জানিয়েছেন, যত দ্রুত সম্ভব এই মহামারি আটকাতে হবে। সে জন্য আক্রান্ত ব্যক্তিদের আইসোলেশনে পাঠানো হচ্ছে। রোগীদের রক্তের নমুনা জিনম টেস্টের জন্যও পাঠানো হচ্ছে।

এদিকে উত্তর কোরিয়ায় ব্যাপক খাদ্য সংকটও শুরু হয়েছে। ফসলের উৎপাদন এর অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে। সব মিলিয়ে উত্তর কোরিয়ার পরিস্থিতি ভয়াবহ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। দক্ষিণ কোরিয়া জানিয়েছে, তারা পরিস্থিতির দিকে নজর রাখছে। প্রাথমিকভাবে তাদের ধারণা, কলেরা এবং টাইফয়েড জাতীয় কোনো সংক্রমণ ছড়িয়ে পড়েছে উত্তর কোরিয়ায়।

ডি-ইভূ

Source link