free hit counter
আন্তর্জাতিক

উইঘুরদের নির্যাতনের বিরুদ্ধে ৫০ দেশ

ছবি: আলজাজিরার

চীনে উইঘুর মুসলিমদের ওপর মানবাধিকার লঙ্ঘনের নিন্দা জানিয়েছে বিশ্বের অন্তত ৫০টি দেশ। সম্প্রতি জাতিসংঘের বিতর্কে পঠিত এক বিবৃতিতে এসব দেশের প্রতিনিধিরা সই করে চীন সরকারের কর্মকাণ্ডের নিন্দা জানান। খবর-আলজাজিরার।

দেশগুলোর মধ্যে রয়েছে- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, আলবেনিয়া, অ্যান্ডোরা, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, বেলিজে, চেক রিপাবলিক, ক্রোয়েশিয়া, ডেনমার্ক, এস্তোনিয়া, এসওয়াতিনি, জাপান, ফ্রান্স, ফিনল্যান্ড, জার্মানি, ইসরায়েল, আয়ারল্যান্ড, আইসল্যান্ড, ইতালি, তুরস্ক, নরওয়ে, পর্তুগাল, রোমানিয়া, নেদারল্যান্ডস, সুইডেন, সুইজারল্যান্ড, গুয়েতেমালা, সোমালিয়া, স্পেন, ইউক্রেন।

এসব দেশের প্রতিনিধিরা তারা জিনজিয়াংয়ে স্বাধীনতা থেকে বঞ্চিত সবাইকে অবিলম্বে মুক্তি দেয়ার পাশাপাশি নিখোঁজদের সন্ধানের পদক্ষেপ নেয়ার দাবি জানান।

সাধারণ পরিষদের বিতর্কের সময় কানাডার পাঠ করা বিবৃতিতে বলা হয়, আমরা চীনের মানবাধিকার পরিস্থিতি, বিশেষ করে জিনজিয়াংয়ে উইঘুর এবং অন্যান্য প্রধানত মুসলিম সংখ্যালঘুদের ওপর চলমান মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে গভীরভাবে উদ্বিগ্ন।

ইউএন হাইকমিশনার ফর হিউম্যান রাইটস গত আগস্টে জিনজিয়াং সম্পর্কে বহুল প্রতীক্ষিত প্রতিবেদন প্রকাশ করে। তাতে উইঘুরসহ অন্যান্য মুসলিম সংখ্যালঘুদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন ও নির্যাতনের অপরাধ উঠে আসে। তবে বেইজিং অভিযোগ প্রত্যাখ্যান করে করে আসছে।

এমকে

Source link

Bednet steunen 2023