free hit counter
ইয়াসের আঘাতের আগেই আকস্মিক টর্নেডো, পশ্চিমবঙ্গে নিহত ২
আন্তর্জাতিক

ইয়াসের আঘাতের আগেই আকস্মিক টর্নেডো, পশ্চিমবঙ্গে নিহত ২

ভারতের পূর্বাঞ্চলীয় উপকূলের দিকে ধেয়ে আসা ‘প্রবল’ ঘূর্ণিঝড় ইয়াসের আঘাতের আগেই দেশটির পশ্চিমবঙ্গ রাজ্যে এই ঝড়ের প্রভাবে ভারী বর্ষণ এবং প্রচণ্ড বাতাস প্রবাহিত হতে শুরু করেছে। মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে রাজ্যের বিভিন্ন স্থানে টর্নেডো তাণ্ডব চালিয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি বলেছেন, ঘূর্ণিঝড় ইয়াসের আঘাতের আগে আজ রাজ্যের হুগলি জেলার চিনসুরা এলাকায় আকস্মিক টর্নেডো বয়ে গেছে। এ সময় বজ্রপাতে অন্তত দু’জন নিহত ও ৪০টি বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। আগামী সকালের দিকে ভারতের পূর্বাঞ্চলের ওডিশা রাজ্যে ঘূর্ণিঝড় ইয়াস আঘাত হানতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, দেড় মিনিটের স্থায়ী ওই টর্নেডোর আঘাতে ৪০টি বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি বলেন, ঘূর্ণিঝড় ইয়াসের সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবিলায় আমি ইতোমধ্যে রাজ্যের সব জেলার ম্যাজিস্ট্রেটদের সঙ্গে কথা বলেছি। আমি আজ রাতে নবান্নে থাকবো। আমি অত্যন্ত নিবিড়ভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করবো।

রাজ্যের আবহাওয়া দফতর বলছে, ঘূর্ণিঝড় ইয়াসের তীব্র গতিবেগের বাতাসের কারণে বাড়িঘর ধ্বংস, গাছপালা ও বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়তে পারে। রাজ্যের উপকূল তীরবর্তী অঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় রেলওয়ে সেবায় বিঘ্ন ঘটতে পারে।

‘প্রবল’ ঘূর্ণিঝড় রূপ নেওয়া ইয়াসের সম্ভাব্য তাণ্ডবের শঙ্কায় ভারতের পূর্বাঞ্চলীয় উপকূল থেকে ১০ লাখের বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে। মাত্র ৮ দিন আগে দেশটির পশ্চিম উপকূলে প্রাণঘাতী ঘূর্ণিঝড় তওকতের আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতির ক্ষত শুকাতে না শুকাতেই বুধবার প্রবল শক্তি নিয়ে ইয়াস আছড়ে পড়ার শঙ্কায় নাগরিকদের সরিয়ে নেওয়া হচ্ছে।

মঙ্গলবার দেশটির আবহাওয়া বিভাগ বলছে, বর্তমানে বঙ্গোপসাগরে শক্তি সঞ্চয় করে ভারতের পূর্ব উপকূলের দিকে অগ্রসর হচ্ছে ঘূর্ণিঝড় ইয়াস। বুধবার পূর্বাঞ্চলীয় ওডিশা, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে আঘাত হানবে এই ঘূর্ণিঝড়।

Related posts

ভারতকে সর্বশক্তি দিয়ে করোনা প্রতিরোধের উপদেশ দিয়েছেন ফাউচি

News Desk

ভারতে সব কার্গো ফ্লাইট বাতিল করলো চীন

News Desk

করোনায় অনাথ শিশুদের মাসিক ভাতা বিহারে

News Desk