free hit counter
আন্তর্জাতিক

ইরানে ৮০ শহরে জ্বলছে বিক্ষোভের আগুন

ছবি: সংগৃহীত

ইরানে পুলিশি হেফাজতে মাশা আমিনি নামে এক তরুণীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে চলমান বিক্ষোভ ৮০টির বেশি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এদিকে, দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বিক্ষোভ দমনে আরও কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ইরানের মাসহাদ শহরে চলমান বিক্ষোভে নিহত এক নিরাপত্তা বাহিনীর সদস্যের পরিবারের প্রতি সমবেদনা জানাতে শনিবার টেলিফোন করেন প্রেসিডেন্ট রাইসি। এ সময় তিনি বলেন, দেশের শান্তি ও নিরাপত্তাকে যারা আমলে নিচ্ছেন না, তাদের পরিকল্পিতভাবে মোকাবিলা করা হবে।

এদিকে, দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, বিক্ষোভে নিহত হয়েছেন ৩৫ জন। এর মধ্যে আছেন নিরাপত্তা বাহিনীর পাঁচ সদস্য। রাষ্ট্রীয় টেলিভিশন এ বিক্ষোভকে দাঙ্গা হিসেবে আখ্যা দিয়েছে। দেশটির গুইলান প্রদেশের পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, শুধু এ অঞ্চলে বিক্ষোভ থেকে ৭৩৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে ৬০ জন নারী রয়েছেন।

প্রসঙ্গত, ইরানে জনপরিসরে নারীদের বাধ্যতামূলক হিজাব পরাসহ কঠোর পর্দাবিধি রয়েছে। এ বিধিগুলো কার্যকর হচ্ছে কি না, তা তদারক করে দেশটির ‘নীতি পুলিশ’। এ বিধির আওতায় নীতি পুলিশের একটি দল ১৩ সেপ্টেম্বর মাশা আমিনি নামের এক তরুণীকে তেহরান থেকে আটক করে। আটকের পর আমিনি থানায় অসুস্থ হয়ে পড়লে তাকে তেহরানের একটি হাসপাতালে ভর্তি করা হয়। এর তিন দিন পর ১৬ সেপ্টেম্বর চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এমকে

Source link

Bednet steunen 2023