free hit counter
আন্তর্জাতিক

ইরানে আরও ৪ বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড

ছবি: সংগৃহীত

ইরানে ‘সৃষ্টিকর্তার বিরুদ্ধে শত্রুতার’ অভিযোগে আরও ৪ বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির ‘বিপ্লবী’ আদালত। এর আগে আরও একজন বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দেয় দেশটির আদালত। এর মধ্য দিয়ে পাঁচজন বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দেয়া হলো। তবে ইরানের বিচার বিভাগের পক্ষ থেকে মৃত্যুদণ্ড পাওয়া পাঁচজন বিক্ষোভকারীর পরিচয় প্রকাশ করা হয়নি।

বুধবার (১৬ নভেম্বর) বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, লন্ডনভিত্তিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, মৃত্যুদণ্ড পাওয়া ওই ব্যক্তিদের বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তার ভিত্তিতে মানবাধিকারকর্মীদের ধারণা এই পাঁচ ব্যক্তি হলেন, মোহাম্মদ গোবাদলৌ, মেহমান নাভাস, সিদরাত মাদানি, মোহাম্মদ বোরোঘানি ও সাহান্দ নূর মোহাম্মদ।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী আদালত বলেছেন, মৃত্যুদণ্ড পাওয়া এই চার ব্যক্তির একজন তার গাড়ির ধাক্কায় এক পুলিশ সদস্যকে হত্যা করেছেন। দ্বিতীয় ব্যক্তির কাছে একটি ছুরি ও একটি বন্দুক ছিল। তৃতীয় ব্যক্তি সড়ক অবরোধ করে ত্রাস চালান। চতুর্থ ব্যক্তি ছুরি হামলা চালিয়েছিলেন।

এর আগে পুলিশের হেফাজতে মাসা আমিনি নামে একজন তরুণীর মৃত্যুর প্রতিবাদে এসব মানুষ সরকারবিরোধী বিক্ষোভ করেছিলেন। ইরানে বিগত তিন মাস ধরে সরকারবিরোধী এ বিক্ষোভ চলছে।

এএফপির এক প্রতিবেদনে বলা হয়, নরওয়েভিত্তিক ইরান মানবাধিকার সংস্থার পরিচালক মাহমুদ আমিরি বলেন, ‘জিজ্ঞাসাবাদের সময় বিক্ষোভকারীদের কোনো আইনজীবী দেওয়া হয়নি। শারীরিক ও মানসিক নির্যাতন চালিয়ে তাদের মিথ্যা স্বীকারোক্তি দিতে বাধ্য করা হয় এবং সেই স্বীকারোক্তির ভিত্তিতে তাদের এ দণ্ড দেওয়া হয়েছে।’

এছাড়া ইরানের বাইরে থেকে পরিচালিত হিউম্যান রাইটস অ্যাক্টিভিস্ট নিউজ এজেন্সি (এইচআরএএনএ) নামে একটি সংগঠন জানায়, দেশটিতে চলমান সরকারবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর হাতে অন্তত ৩৪৮ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। গ্রেপ্তার হয়েছেন আরও ১৫ হাজার ৯০০ ইরানি নাগরিক।

এমকেএইচ

Source link

Bednet steunen 2023