free hit counter
ইরানের ওপর একতরফা মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান চীনের
আন্তর্জাতিক

ইরানের ওপর একতরফা মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান চীনের

চীন বলেছে, ইরানের ওপর আমেরিকার পক্ষ থেকে আরোপ করা সমস্ত অবৈধ ও একতরফা নিষেধাজ্ঞা প্রত্যাহার করা উচিত। ইরানের ওপর আমেরিকা যে সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি অনুসরণ করছে তারও নিন্দা জানিয়েছে বেইজিং। তারা বলেছে, ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি নিয়ে যে বিতর্ক ও দ্বন্দ্ব সৃষ্টি হয়েছে তার মূল কারণ হল আমেরিকা।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বৃহস্পতিবার রাজধানী বেইজিংয়ে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এসব কথা বলেছেন। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করার লক্ষ্য নিয়ে যে আলোচনা চলছে সে সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে চীনা মুখপাত্র এ কথা বলেন।

ওয়াং ওয়েনবিন জানান, পরমাণু সমঝোতা বাস্তবায়নে সমস্ত পক্ষ সহযোগিতা করবে বলে আলোচনায় বর্তমানে গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জিত হয়েছে।

তিনি জানান, আলোচনায় অংশগ্রহণকারী সব পক্ষ নতুন একটি সমঝোতায় পৌঁছানোর ব্যাপারে রাজনৈতিক সদিচ্ছা দেখিয়েছে। তবে এখনো বেশ কিছু ইস্যুতে মতানৈক্য রয়েছে। এ অবস্থায় চীন আশা করে- আলোচনার সমস্ত পক্ষ সব ধরনের মতানৈক্যের ঊর্ধ্বে উঠে পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করে বাকি অমীমাংসিত ইস্যুগুলো সমাধানের লক্ষ্যে রাজনৈতিক সদিচ্ছা নিয়ে কাজ করবে।

Related posts

ব্রহ্মপুত্রে চীনের মেগা প্রকল্পে উদ্বেগে ভারত-যুক্তরাষ্ট্র

News Desk

পদক তালিকায় অনেক এগিয়ে চীনারা

News Desk

উড়ার আগেই দুর্ঘটনায় ইরানি যুদ্ধবিমান, দুই পাইলট নিহত

News Desk