free hit counter
আন্তর্জাতিক

ইরানের এভিন কারাগারে গোলাগুলিতে নিহত ৪

ইরানের এভিন কারাগারে রাতভর গোলাগুলিতে চারজন নিহত হয়েছে। ছবি: সিএনএন

ইরানের ‘কুখ্যাত’ এভিন কারাগারে রাতভর আগুন ও কারাগারের ভেতর থেকে গোলাগুলির শব্দ শোনা গেছে। এখনো পর্যন্ত এতে চারজন নিহতের খবর মিলেছে। এছাড়া, আহত হয়েছেন অন্তত ৬২ জন। দেশটির বিচার বিভাগের বরাত দিয়ে ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আইআরএনএ জানিয়েছে, রাতভর বন্দীদের মধ্যে সংঘর্ষের পর অগ্নিকাণ্ড হয়েছে।

আইআরএনএ’র খবরে বলা হয়েছে, আগুনের ধোঁয়ার কারণে এসব মৃত্যুর ঘটনা ঘটেছে। আহত ৬১ জনের মধ্যে ৫১ জনকে বহিরাগত রোগী হিসেবে চিকিৎসা দেওয়া হয়েছে।রাজনৈতিক বন্দী, সাংবাদিক ও বিদেশি নাগরিকদের আটকে রাখার কারণে তেহরানে এই কারাগারের বিশেষ পরিচিতি রয়েছে।

অনলাইনে ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যাচ্ছে, কারাগার থেকে আগুন এবং ধোঁয়া উড়ছে। সেই সঙ্গে ভিডিওতে বন্দুকের গুলি আর বিস্ফোরণের শব্দ পাওয়া যাচ্ছে। কর্মকর্তাদের উদ্ধৃত করে রাষ্ট্রীয় গণমাধ্যমে বলা হচ্ছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে। তবে ভিডিও ফুটেজ দেখে মনে হচ্ছে, আগুন এখনো জ্বলছে।

ইরানে গত বেশ কয়েক সপ্তাহ ধরেই সরকারবিরোধী বিক্ষোভ চলছে। গত মাসে ২২ বছর বয়সী কুর্দিশ ইরানিয়ান মাসা আমিনি পুলিশ হেফাজতে মারা যাওয়ার পর ইরানজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। কর্মকর্তাদের দাবি, হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা গেছেন। কিন্তু মাহসা আমিনির পরিবারের দাবি, তিনি সুস্থ ছিলেন, নীতি পুলিশের পিটুনিতে মৃত্যু হয়েছে তার।

Source link

Bednet steunen 2023