free hit counter
ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প
আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প

ইন্দোনেশিয়ার প্রত্যন্ত দ্বীপ মালুকু স্থানীয় সময় বৃহস্পতিবার ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্পে কেঁপে উঠেছে। ভূমিকম্পের পর অবশ্য কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার বরাতে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

শক্তিশালী ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল দেশটির উত্তরপশ্চিমের টার্নেট শহর থেকে প্রায় ১২৭ কিলোমিটার দূরে। সমুদ্রপৃষ্ঠে এর গভীরতা ছিল ৩১ কিলোমিটারের। বিজ্ঞানীরা একে অগভীর বলছেন। তাত্ক্ষণিকভাবে ভূমিকম্পে হতাহত বা বড় ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’ ইন্দোনেশিয়ার অবস্থান হওয়ায় দেশটিতে প্রায়ই ভূমিকম্প ও আগ্নেয়গিরির সক্রিয়তা দেখা যায়। এখানে টেকটোনিক প্লেটগুলোর সংঘর্ষ ঘটে। শুধু ইন্দোনেশিয়া নয় জাপানসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার সব দেশেই এ কারণে ঝুকিপূর্ণ।

২০০৪ সালে সুমাত্রার উপকূলে ৯ দশমিক ১ মাত্রার মাত্রার ভয়াবহ একটি ভূমিকম্প হয়। ভূমিকম্পের পরপর আঘাত হানে সুনামি। তখন ওই অঞ্চলে ভূমিকম্প ও সুনামির কারণে ইন্দোনেশিয়ায় ১ লাখ ৭০ হাজারসহ ২ লাখ ২০ হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়েছিল।

এইতো ২০১৮ সালেও দেশটির লোম্বাক দ্বীপে শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হানে। পরে কয়েক সপ্তাহেও বেশি কিছু কম্পন অনুভূত হয়। ওই ভূমিকম্প দেশটির সাড় পাঁচ শতাধিক মানুষের প্রাণ কেড়ে নিয়েছিল। দেশটিতে প্রায়ই এমন প্রাণঘাতী ভূমিকম্প আঘাত হানে।

Related posts

চীন-ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প, সুনামির শঙ্কা

News Desk

সিলেট নগরীর সব ঝুঁকিপূর্ণ মার্কেট ১০ দিন বন্ধের নির্দেশ

News Desk

নিখোঁজ হওয়া সাবমেরিনের আরোহীরা বাঁচবেন আর ৭২ ঘণ্টা

News Desk