Image default
আন্তর্জাতিক

ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী মেলোনির শপথ

জর্জিয়া মেলোনি

ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন জর্জিয়া মেলোনি। শনিবার (২২ অক্টোবর) দেশটির কট্টর ডানপন্থী এ রাজনীতিক মন্ত্রিসভার সদস্যদের সাথে শপথ নেন। এর মাধ্যমে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে ডানপন্থী সরকার পেল ইতালি।

শপথগ্রহণের মাধ্যমে চলতি শতকের ১২তম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইতালির ৬৮তম সরকারের প্রধান হলেন মেলোনি। ইউরোপীয় সেন্ট্রাল ব্যাংকের সাবেক প্রধান মারিও দ্রাগি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যের প্রশাসনের স্থলাভিষিক্ত হবে মেলোনির সরকার। খবর রয়টার্সের।

এই মুহূর্তে দেশটির এই সরকার কয়েকটি ভয়াবহ চ্যালেঞ্জের মুখোমুখি হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে মন্দা, ক্রমবর্ধমান জ্বালানি দাম এবং ইউক্রেন যুদ্ধ ঘিরে একটি ঐক্যফ্রন্ট গঠন অন্যতম।

ইউক্রেনের প্রতি সহায়তার অঙ্গীকার করলেও তার জোট সরকারের সঙ্গী বার্লুসকোনি ভিন্নপথে হাঁটছেন মেলোনি। ইউক্রেন যুদ্ধের জন্য চলতি সপ্তাহের শুরুর দিকে কিয়েভকে দায়ী করেন তিনি। একই সঙ্গে তার পুরোনো বন্ধু রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে উপহার ও চমকপ্রদ চিঠি বিনিময় করেছেন বার্লুসকোনি।

শুক্রবার রাজনৈতিক উত্তেজনা আর পর্দার আড়ালে দফায় দফায় আলোচনার পর মন্ত্রিসভার সদস্যদের তালিকা প্রকাশ করেন মেলোনি। এতে নিজ দলের জন্য মন্ত্রিসভার নয়টি পদ সংরক্ষিত রেখে জুনিয়র জোট সঙ্গী লিগ এবং ফোরজা ইতালিয়াকে পাঁচটি করে মন্ত্রণালয় দিয়েছেন তিনি। মন্ত্রিসভায় টেকনোক্র্যাট ২৪ সদস্য রয়েছেন; যার মধ্যে মাত্র ছয় জন নারীও জায়গা পেয়েছেন।

এনজে

Source link

Related posts

ইরানে বিক্ষোভ কারণে মৃত্যুদণ্ডের মুখে ১০০

News Desk

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সই ভবিষ্যত যুদ্ধ-কৌশল!

News Desk

চীনে প্রথমবার মানব শরীরে বার্ড ফ্লুর সংক্রমণ

News Desk

Leave a Comment