free hit counter
আন্তর্জাতিক

ইতালিতে জাতীয় নির্বাচন আজ, উদ্বিগ্ন অভিবাসীরা

ছবি: সংগৃহীত

ইতালিতে বহুল আলোচিত ১৯তম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ। ভোটের মাধ্যমে নতুন নেতৃত্ব পাওয়ার প্রত্যাশায় স্থানীয় নাগরিক ও অভিবাসীরা। প্রায় ৪ কোটি ৬১ লাখ ২৭ হাজার ৫১৪ ভোটারেরা আজ তাদের পছন্দের প্রার্থীকে ভোট দেবেন।

দেশের বাইরে বসবাস করা ইতালিয় নাগরিকরাও ভোট দেবেন। স্থানীয় সংবাদ মাধ্যম বলছে, ইতালির বাইরে অবস্থান করছেন ৪৭ লাখ ৪১ হাজার ৭৯০ জন নাগরিক।
সেই হিসেবে মোট ভোটার সংখ্যা দাঁড়ায় ৫ কোটি ৮ লাখ ৭৯ হাজার ৩০৪ জন।

নির্বাচনে ডানপন্থী জোট জয় লাভ করতে পারে ধারনা করা হচ্ছে। আর এ কারণেই উদ্বিগ্ন অভিবাসীরা। নির্বাচনি প্রচার-প্রচারণায় তারা আগে থেকেই বিদেশিদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছেন।

স্থানীয় সময় রোববার সকাল ৭টা থেকে রাত ১১ পর্যন্ত ভোটগ্রহণ চলবে। একজন ভোটার দুটি করে ভোট দিতে পারবেন তার পছন্দের প্রার্থীকে। একটি উচ্চ কক্ষের (সেনাতো) অন্যটি নিম্ন কক্ষের (ক্যামেরা) প্রতিনিধি নির্বাচনের জন্য।

এই নির্বাচনে ডানপন্থীরা ঐক্যবদ্ধ হয়ে মাঠে নেমেছেন। দেশটির তিনটি আলোচিত দল একত্রে হয়েছে। এরমধ্যে জর্জা মেলোনির প্রেসিডেন্ট ফ্রাতেল্লি দি ইতালীয়া, ফরজা ইতালীয়ার প্রেসিডেন্ট সাবেক প্রধানমন্ত্রী বের্লুসকনি এবং লেগা দলের সাধারণ সম্পাদক সাবেক সরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি।

ডানপন্থী দলগুলো একজোট হয়েছে। আর বামপন্থী ও ফাইভ ষ্টার মুভমেন্ট কেউ কারও সাথে ঐক্যজেট করতে চাচ্ছেনা বলে এ নিয়ে জনগণের মধ্যে দেখা দিয়েছে চরম উৎকন্ঠা।

Source link

Bednet steunen 2023