ইউক্রেন সীমান্তে সেনা মোতায়েন বাড়িয়েছে রাশিয়া। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জন কিরবি দাবি করেছেন, ইউক্রেনের সীমান্তবর্তী এলাকায় সেনা সংখ্যা বাড়িয়েই চলেছে রাশিয়া।

তিনি পেন্টাগনে এক সংবাদ সম্মেলনে বলেন, গত দু’সপ্তাহ ধরে রাশিয়া ইউক্রেন-সীমান্তবর্তী ক্রিমিয়া উপত্যকায় ক্রমবর্ধমান হারে সেনা মোতায়েন করে যাচ্ছে।

কিরবি দাবি করেন, ২০১৪ সালে ক্রিমিয়াকে রুশ ফেডারেশনে একীভূত করার সময় ওই উপত্যকায় রাশিয়ার যত সেনা মোতায়েন করা হয়েছিল এবার সে সংখ্যা ছাড়িয়ে গেছে। তবে তিনি রুশ সেনা সংখ্যা সম্পর্কে সুনির্দিষ্ট কোনো তথ্য দিতে পারেননি।

পেন্টাগনের মুখপাত্র এমন সময় এ দাবি করলেন যখন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল মঙ্গলবার দাবি করেছেন, ইউক্রেন সীমান্তে দেড় লাখ সেনা মোতায়েন করেছে রাশিয়া।

অবশ্য তার এ বক্তব্যের কিছুক্ষণ পর ইইউর এক কর্মকর্তা এ বক্তব্য সংশোধন করে ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা সংখ্যাকে এক লাখ বলে উল্লেখ করেন।

এর আগে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শুইগো ইউক্রেন সীমান্তে তার দেশের সেনা সমাবেশ সম্পর্কে বলেন, আমেরিকা ও ন্যাটোর উসকানিমূলক পদক্ষেপের মোকাবিলায় সামরিক মহড়া চালানোর লক্ষ্যে সীমান্তে এসব সেনা পাঠানো হয়েছে।

Related posts

চীনের বিরুদ্ধে উইঘুরদের মামলা, বন্ধ হবে কী নির্যাতন

News Desk

চীনকে মোকাবিলায় আরও কঠোর নীতির আকুতি ন্যাটো প্রধানের

News Desk

মার্কিন মধ্যবর্তী নির্বাচন আজ

News Desk

Leave a Comment