free hit counter
আন্তর্জাতিক

ইউক্রেনে ৮২ হাজার রিজার্ভ সেনা প্রেরণ রাশিয়ার

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। ছবি: প্রেস টিভি অনলাইন

ইউক্রেনে ৮২ হাজার রিজার্ভ সেনা পাঠিয়েছে রাশিয়া। এ অবস্থায় যুদ্ধ আরও তীব্র হওয়ার আশঙ্কা করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। শুক্রবার (২৯ অক্টোবর) তিনি বলেন, তিন লাখ সেনা সমাবেশের কাজ সম্পন্ন হয়েছে।

এক বৈঠকে পুতিনকে শোইগু বলেন, তিন লাখ সেনা সমাবেশের যে কাজ আপনি দিয়েছেন তা সম্পন্ন হয়েছে। নতুন করে পদক্ষেপের আর পরিকল্পনা হয়নি। তখন পুতিন বলেন, সংঘাতময় এলাকায় ইতোমধ্যে ৮২ হাজার সেনাকে পাঠানো হয়েছে। এর মধ্যে ৪১ হাজার সেনাকে ইউনিটে মোতায়েন করা হয়েছে। খবর মস্কো টাইমসের।

তিনি আরও বলেন, বাকি দুই লাখ ১৮ হাজার সেনা প্রশিক্ষণ নিচ্ছেন। এছাড়া, পুতিন ইউক্রেনে যুদ্ধের জন্য যেসব রিজার্ভ সেনাকে ডাকা হয়েছে তাদের উদ্দেশে বলেন, কর্তব্যের প্রতি তাদের আত্মত্যাগ, দেশপ্রেম, আমাদের দেশ রক্ষা, তাদের বাড়িঘর, পরিবার, দেশের নাগরিক ও আমাদের জনগণকে রক্ষা করার জন্য তাদের যে দৃঢ়সংকল্প এর জন্য আমি তাদেরকে ধন্যবাদ জানাতে চাই।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানের’ ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ২৪৮ দিনের মতো চলছে এই দুই দেশের সংঘাত। এতে দু’পক্ষের বহু হতাহতের খবর আসছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো উদ্যোগ নিচ্ছে উভয়পক্ষই। উল্টো পূর্ব ইউক্রেনে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সংঘাত আরও বেড়েছে।

Source link

Bednet steunen 2023