free hit counter
আন্তর্জাতিক

ইউক্রেনের হামলায় ১০ ইরানি নিহত – রিপোর্ট

ইউক্রেনের হামলায় ১০ ইরানি নিহত হয়েছেন বলে দাবি করেছে দেশটির কর্মকর্তারা। এই ইরানিরা রাশিয়ার সেনাদের প্রশিক্ষণ দিতে ক্রাইমিয়া সফর করছিল। কেএএন নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে এক ইউক্রেনীয় কর্মকর্তা দাবি করেন, হামলা চালিয়ে অন্তত ১০ ইরানিকে হত্যায় সমর্থ হয়েছেন তারা। তবে কীভাবে এবং কখন এ হামলা হয়েছে তা জানাননি তিনি। এ খবর দিয়েছে জেরুজালেম পোস্ট।

খবরে জানানো হয়, ইরানি কর্মকর্তাদের রাশিয়া সফর নিয়ে আগে থেকেই অভিযোগ দিয়ে আসছিল যুক্তরাষ্ট্র ও ইউক্রেন। তারা সতর্ক করে জানায় যে, এই ইরানিরা রুশ সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে। মূলত ইউক্রেন যুদ্ধে কৌশলগত হামলায় বিশেষ সুইসাইড ড্রোন ব্যবহার করতে শুরু করেছে রাশিয়া। ইউক্রেনের দাবি এই ড্রোন ইরান থেকে আনা হয়েছে। মূলত সেই ড্রোন কীভাবে চালাতে হয়, তা শেখাতেই এই ইরানি কর্মকর্তারা ক্রাইমিয়া সফর করেছিলেন। তাদেরকে খেরসনেও নিয়ে যাওয়া হয়েছিল বলে দাবি করেন ওই ইউক্রেনীয় কর্মকর্তা।

বিজ্ঞাপন

কীভাবে ইউক্রেনের বিভিন্ন টার্গেটে হামলা চালাতে হবে সেটিই রুশদের শেখাচ্ছিল তারা।
এর আগে বৃহস্পতিবার পেন্টাগনের প্রেস সেক্রেটারি ব্রিগেডিয়ার-জেনারেল প্যাট রাইডার বলেন, ইরানিরা ড্রোন অপারেশনে রাশিয়াকে সহায়তা করার জন্য ইউক্রেনের মাটিতে রয়েছে। আমরা ইরানকে শুধু মধ্যপ্রাচ্যেই নয়, ইউক্রেনেও সন্ত্রাস রপ্তানির ক্ষেত্রে জড়িত হতে দেখছি। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস বৃহস্পতিবার এক প্রেস ব্রিফিংয়ে বলেন, ইরানি প্রশিক্ষকরা ক্রাইমিয়ায় কাজ করছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর বিমান বাহিনীর একজন মুখপাত্র শুক্রবার দাবি করেন, ইউক্রেন রাশিয়ার ছোঁড়া ইরানি কামিকাজি ড্রোনগুলোর ৮৫ শতাংশই ভূপাতিত করতে সফল হয়েছে। যদিও এরপরেও প্রতিদিনই ইউক্রেনের গুরুত্বপূর্ণ সব স্থাপনা উড়িয়ে দিচ্ছে রাশিয়া। এই ড্রোনগুলো সস্তা হওয়ায় এগুলোকে ভূপাতিত করতেও কয়েকগুন বেশি দামের মিসাইল খরচ করতে হচ্ছে ইউক্রেনকে।
এদিকে ইরানিদের অবিলম্বে ইউক্রেন ছাড়ার অনুরোধ জানিয়েছে তেহরান। জেরুজালেম পোস্ট তেহরানের এই অনুরোধের সঙ্গে ইউক্রেনের ইরানি কর্মকর্তাদের হত্যার বিষয়টির সম্পর্ক দেখতে পাচ্ছে। যদিও ইরানের তরফ থেকে বলা হয়েছে, সামরিক সংঘাত জোরালো হওয়ায় এমন ঘোষণা দেয়া হয়েছে। পাশাপাশি ইরানিদের ইউক্রেনে না যাওয়ারও আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়।

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমরাস্ত্র দিয়ে সাহায্য করছে ইরান। পশ্চিমা দেশগুলোর তরফ থেকে গত কদিন ধরে এমন দাবি তোলা হচ্ছে। এরকম সময়েই ইরানিদের ইউক্রেন ত্যাগের আহ্বান জানানো হলো। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, ইউক্রেনে দিন দিন সামরিক সংঘাত এবং অস্থিতিশীলতা বাড়ছে। তাই ইরানি নাগরিকদের ইউক্রেন সফর না করতে পরামর্শ দেয়া হচ্ছে। একইসঙ্গে যেসব ইরানি এখন ইউক্রেনে আছেন, তাদেরকে অবিলম্বে নিজেদের জীবন ও সুরক্ষার জন্য ইউক্রেন ছাড়ার অনুরোধ করা হচ্ছে।

হোয়াইট হাউসের অভিযোগ, ইরানি অস্ত্র দিয়ে ইউক্রেনের বেসামরিক স্থাপনায় হামলা হচ্ছে। যদিও ইরান প্রথম থেকেই এ ধরণের অভিযোগ অস্বীকার করে আসছে। রাশিয়ার তরফ থেকেও জানানো হয়েছে, হামলায় ব্যবহৃত সকল অস্ত্র সম্পূর্ণ রাশিয়ার হাতে তৈরি।

 

Bednet steunen 2023