free hit counter
আন্তর্জাতিক

ইউক্রেনের শিশুদের রাশিয়া নিয়ে যাওয়ার সত্যতা মিলেছে: জাতিসংঘ

ছবি: সংগৃহীত

ইউক্রেনের শিশুদের জোর করে রাশিয়া নিয়ে যাওয়ার অভিযোগের সত্যতা পেয়েছে জাতিসংঘ। শুধু জুলাই মাসেই এক হাজার ৮০০-এরও বেশি শিশুকে রাশিয়ায় নেয়া হয়েছে। বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এক বৈঠকে এ তথ্য জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সহকারী মহাসচিব ইলজে ব্র্যান্ডস কেহরিস।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা এ প্রতিবেদনটি প্রকাশ করেছে।

ইউক্রেনের শিশুদের জোরপূর্বক স্থানান্তর এবং নির্বাসন কর্মসূচির অংশ হিসেবে রাশিয়ায় নেয়া হচ্ছে বলে উল্লেখ করেন ইলজে ব্র্যান্ডস কেহরিস।

উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, অভিভাবক নেই এমন শিশুদের হয় রাশিয়ায়, নয়তো রাশিয়ার সেনা নিয়ন্ত্রিত ইউক্রেনের অবরুদ্ধ অংশে নিয়ে যাওয়া হচ্ছে। ওইসব শিশুকে বৈধভাবে রাশিয়ান পরিবারে দত্তক এবং নাগরিকত্ব দেয়ার জন্য এ সহজ পথ বের করেছে রুশ কর্তৃপক্ষ।

ইলজে ব্র্যান্ডস আরও বলেন, ইউক্রেনের অবরুদ্ধ অংশে নিরাপত্তা তল্লাশির নামে রুশ সেনারা শুদ্ধি অভিযান পরিচালনা করছে। অভিযানকালে অতিমাত্রায় মানবাধিকার লঙ্ঘন করছে তারা। শুদ্ধি অভিযানের নামে রাশিয়ার সশস্ত্র সেনারা মানুষজনের শরীর তল্লাশি করছে। এমনও অভিযোগ রয়েছে, তাদের জোরপূর্বক নগ্ন করা হচ্ছে। এমনকি তাদের যখন জিজ্ঞাসাবাদ করা হচ্ছে তখন একান্ত ব্যক্তিগত বিষয়েও প্রশ্ন করা হচ্ছে। এসব বিষয় তারা নথিভুক্ত করছেন।

এনজে

Source link