free hit counter
আন্তর্জাতিক

ইউক্রেনের রেলস্টেশনে রকেট হামলায় নিহত ২২

স্থানীয় সময় বুধবার ইউক্রেনের একটি রেলস্টেশনে হামলায় ২২ জন নিহত হন। ছবি: সংগৃহীত

ইউক্রেনের একটি রেলস্টেশনে রকেট হামলায় ২২ জন নিহত হয়েছেন। দেশটি জানিয়েছে, রুশ হামলার ছয় মাস পূর্তির দিন স্থানীয় সময় বুধবার (২৪ আগস্ট) এ হামলা করা হয়েছে। দেশটির পূর্বাঞ্চলের চ্যাপলিন শহরে একটি গাড়িতে শিশুসহ পাঁচজন দগ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা গেছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক চলাকালে এ হামলা চালিয়েছে রাশিয়া।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়, হামলার ব্যাপারে কোনো মন্তব্য করেনি ক্রেমলিন। উল্টো তা অস্বীকার করেছে। এদিকে, ইউক্রেনে রেলস্টেশনে হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, এ ঘটনা ‘গণহত্যার সঙ্গে সাযুজ্যপূর্ণ’। আমরা ‘ইউক্রেনের পাশে থাকবো এবং রুশ কর্মকর্তাদের দায় স্বীকারে বাধ্য করবো’।

বুধবার স্বাধীনতা দিবস পালন করে ইউক্রেন। অথচ স্বাধীনতা দিবস হলেও এদিন সকাল থেকেই বাসিন্দাদের হামলার ব্যাপারে সতর্ক করতে সাইরেনের শব্দ শোনা যায় কিয়েভে। এছাড়া, কিয়েভে সমাবেশেও নিষেধাজ্ঞা দিয়েছে নগর কর্তৃপক্ষ। এদিকে, রুশ ‘সন্ত্রাসীদের’ হামলার ব্যাপারে সতর্ক অবস্থানে থাকতে দেশের নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন জেলেনস্কি।

এর আগে জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রকে একটি যুদ্ধক্ষেত্রে পরিণত করার জন্য রুশ বাহিনীকে অভিযুক্ত করেছিলেন জেলেনস্কি। তিনি বলেছিলেন, ইউরোপের জনগণকে বিপন্ন করে ও বিশ্বকে বিকিরণ বিপর্যয়ের দ্বারপ্রান্তে নিয়ে গেছে রুশ সেনারা।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেয় রাশিয়া। এরপর থেকেই দেশটির পাশে যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় দেশগুলো এগিয়ে আসতে থাকে।

ডি- এইচএ

Source link