free hit counter
আন্তর্জাতিক

ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানিতে নতুন শর্ত

ফাইল ছবি

কৃষ্ণ সাগরে ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানিতে নতুন শর্ত দিয়েছে রাশিয়া। মস্কো কর্তৃপক্ষ জানিয়েছে, কৃষ্ণ সাগরে ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানি অব্যাহত রাখার মেয়াদ বর্ধিত করতে এখনও কোনো চুক্তি হয়নি। এক্ষেত্রে নিজেদের ‘মূল বিষয়’ সামনে আনার দাবি করেছে তারা।

জাতিসংঘসহ সংশ্লিষ্টদের মধ্যে চলমান আলোচনায় দেশটির কৃষি খাতে অর্থায়নকারী সরকারি রোসেলখ ব্যাংককে পশ্চিমা নিষেধাজ্ঞার বাইরে এনে, সুইফট নেটওয়ার্কে আবার যুক্ত করার দাবি তুলেছে রাশিয়া। খবর রয়টার্সের।

আগামী এক সপ্তাহের মধ্যে তিন মাস আগে স্বাক্ষরিত শস্য চুক্তি শেষের কথা রয়েছে, যা থেকে গত অক্টোবরের শেষদিকে ইউক্রেনের ড্রোন হামলার কারণে একবার সরে আসার ঘোষণা দিয়েছিলো। যদিও স্থগিতের ঘোষণার চারদিনের মাথায় আবার চুক্তিতে ফিরেছিল রাশিয়া।

এরপর শনিবার রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভার্সিনিনকে উদ্ধৃত করে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাসের খবরে বলা হয়, জেনেভাতে জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে এ নিয়ে শুক্রবার বৈঠক হয়েছে। এতে কার্যকর ও বিস্তারিত আলোচনা হলেও চুক্তিটি নবায়নের বিষয়টির সমাধান হয়নি।

তিনি আরও বলেন, রাশিয়ার রাষ্ট্রায়ত্ত ব্যাংকটিকে আন্তর্জাতিক আর্থিক লেনদেনের নেটওয়ার্ক সুইফটের সঙ্গে আবার যুক্ত করা না হলে এ বিষয়ে ‘অগ্রগতির সম্ভাবনা শূন্য’।

Source link

Bednet steunen 2023