free hit counter
আল জাজিরার সাংবাদিককে মুক্তি দিল ইসরায়েলি পুলিশ
আন্তর্জাতিক

আল জাজিরার সাংবাদিককে মুক্তি দিল ইসরায়েলি পুলিশ

আল জাজিরার সাংবাদিক গিভারা বুদেইরিকে গ্রেফতারের কয়েক ঘণ্টা পর ছেড়ে দিয়েছে ইসরায়েলি পুলিশ। আগামী ১৫ দিন শেখ জাররাহতে বুদেইরি যেতে পারবেন না এমন শর্তে তাকে মুক্তি দেয় ইসরায়েলি পুলিশ। ৫ জুন আল জাজিরা এ প্রতিবেদন প্রকাশ করেছে।

গিভারা বুদেইরি ২০০০ সাল থেকে আল জাজিরায় কর্মরত রয়েছেন। তাকে যখন ইসরায়েলি পুলিশ গ্রেফতার করে তখন তার গায়ে ‘প্রেস’ লেখা জ্যাকেট ছিল। ইসরায়েলি সরকারের প্রেস অফিসের কার্ডও তার সঙ্গে ছিল।

পূর্ব জেরুজালেমের শেখ জাররাহতে ফিলিস্তিনিদের একটি বিক্ষোভ নিয়ে প্রতিবেদন করার সময় গিভারা বুদেইরিকে গ্রেফতার করেছিল ইসরায়েলি পুলিশ। বুদেইরিকে গ্রেফতারের পর ইসরায়েলি পুলিশ আল জাজিরার ক্যামেরামান নাবিল মাজ্জাভির সরঞ্জামও ধ্বংস করে।

গিভারা বুদেইরি বলেন, “তারা সবদিক থেকে আমাকে ঘিরে ফেলে। আমি জানি না কেন। তারা আমাকে লাথি মারতে মারতে দেয়ালের দিকে নিয়ে যায়। তারা গাড়ির ভেতর আমাকে খুব বাজে ভাবে লাথি মারে… সবদিক থেকে তারা আমাকে লাথি মারতে থাকে।” ফিলিস্তিনিরা ‘নাকসা’র ৫৪তম বার্ষিকী পালনের প্রতিবেদন করছিলেন বুদেইরি। ১৯৬৭ সালে ইসরায়েল কর্তৃক পূর্ব জেরুজালেম, পশ্চিম তীর ও গাজা উপত্যকা দখলকে উল্লেখ করতে ‘নাকসা’ শব্দটি ব্যবহার করে ফিলিস্তিনিরা।

আল জাজিরার এক সহকর্মী হুদা আবদেল হামিদ জানান, কোন কারণ ছাড়াই বুদেইরিকে আটক করে। এমনকি তার প্রেস কার্ড দেখানোর পরও তার গায়ে হাত তুলে ইসরায়েলি সৈন্যরা।

এ ঘটনাকে দুঃখজনক অ্যাখা দিয়েছেন আন্তর্জাতিক প্রেস ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক বারবারা ত্রিওনফি। তার মতে, এটি কোন নতুন ঘটনা নয়, গত সপ্তাহজুড়ে ইসরায়েলি বাহিনী দ্বারা অনেক সাংবাদিককে নির্যাতনের শিকার হয়েছেন। এ ধরনের আচরণ মেনে নেয়া যায় না’।

আল-জাজিরার সাংবাদিককে গ্রেফতার ও নির্যাতনের ঘটনায় ক্ষোভ জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোও।

Related posts

গাজা যুদ্ধে আরব দেশগুলোর বিরুদ্ধে নীরব থাকার অভিযোগ রুহানির

News Desk

মসজিদুল আকসা বা বাইতুল মুকাদ্দাস মসজিদের ইতিহাস

News Desk

ফিলিস্তিনি সাংবাদিকদের অ্যাকাউন্ট ব্লক করে দিয়েছে হোয়াটসঅ্যাপ

News Desk