free hit counter
আল-কায়েদা প্রধান,জাওয়াহিরি বেঁচে আছেন
আন্তর্জাতিক

আল-কায়েদা প্রধান,জাওয়াহিরি বেঁচে আছেন

আগে গুঞ্জন রটেছিল অসুস্থতার কারণে মৃত্যু হয়েছে আল-কায়েদা প্রধান আয়মান আল-জাওয়াহিরির। যদিও তা নিশ্চিত করার মতো তথ্য-প্রমাণ কেউ দেখাতে পারেনি। সেই গুঞ্জন উড়িয়ে দিয়ে সম্প্রতি জাতিসংঘের এক রিপোর্টে উঠে এসেছে, জাওয়াহিরি নাকি বেঁচেই আছেন! ঘাঁটি গেড়ে রয়েছেন আফগানিস্তান এবং পাকিস্তানের সীমান্তবর্তী অঞ্চলের কোনো এক জায়গায়।

তবে পর্যবেক্ষকরা জানাচ্ছেন, বেঁচে থাকলেও প্রচারের ক্ষেত্রে জাওয়াহিরিকে বর্তমানে কিছুটা উহ্য রাখছে আল-কায়েদা। নাম উল্লেখ না-করে জাতিসংঘের ওই রিপোর্টে এই প্রসঙ্গে এক সূত্রের ব্যাখা, শারীরিক অসুস্থতার কারণে জাওয়াহিরি এখন বেশ দুর্বল। সে কারণে হয়তো তাকে কিছুটা বিশ্রামে রাখার সিদ্ধান্ত নিয়েছে জঙ্গি সংগঠনটি।

তিনি ছাড়াও আল-কায়েদা নেতৃত্বের একটা বড় অংশ ও তালেবান মতার্দশের সমর্থনকারী একাধিক জঙ্গি সংগঠনও গা ঢাকা দিয়ে রয়েছে পাকিস্তান সীমান্তবর্তী আফগানিস্তানের অঞ্চলগুলোতে। সেখান থেকেই বিভিন্ন দেশের শাখা সংগঠনের সঙ্গে যোগাযোগ রাখার কাজ চালাচ্ছে মূল নেতৃত্ব। গত শুক্রবার জাতিসংঘের পক্ষ থেকে প্রকাশিত ওই রিপোর্টে এ দাবি করা হয়।

আফগানিস্তানের ওই অঞ্চলে তাদের ঘাঁটি বেশ নিরাপদ বলেই মনে করছে আল-কায়েদা। তা যাতে হাতছাড়া না হয়ে যায় সে দিকেই বিশেষ নজর তাদের। সে কারণে আন্তর্জাতিক পর্যায়ে এখন বড় কোনো নাশকতার ছক কষা নিয়ে ‘ধীরে চলো’ নীতিই অবলম্বনের দিকেই ঝুঁকেছে তারা। পর্যবেক্ষকদের সমীক্ষায় এই তত্ত্বই জোরাল হয়েছে।

সূত্র : দৈনিক রংপুর

Related posts

সামরিক ঘাঁটি খালি করে আফগানিস্তান ছাড়ছে বিদেশী সেনারা

News Desk

অমুসলিমদের নাগরিকত্বের দেবে ভারত

News Desk

বিশ্বজুড়ে চার কোটি মানুষ দুর্ভিক্ষের মুখে: জাতিসংঘ

News Desk