free hit counter
আল-আকসায় সংঘর্ষ, ১৬৩ ফিলিস্তিনি আহত
আন্তর্জাতিক

আল-আকসায় সংঘর্ষ, ১৬৩ ফিলিস্তিনি আহত

জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদ ও আশপাশের এলাকায় ইসরায়েলি পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত ১৬৩ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। তাদের মধ্যে ৮৩ জনের অবস্থা গুরুতর। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রায় এক সপ্তাহ ধরে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই শুক্রবার (৭ মে) এ সংঘর্ষের ঘটনা ঘটল। খবর আল-জাজিরার।

শুক্রবার জুমাতুল বিদা উপলক্ষে কয়েক হাজার ফিলিস্তিনি মুসল্লি পবিত্র আল-আকসা মসজিদে জমায়েত হয়। এ সময় পশ্চিম তীরে ইহুদি বসতি স্থাপনে ফিলিস্তিনিদের বাড়িঘর উচ্ছেদে প্রতিবাদ জানায় তারা। শেখ জাররাহ এলাকায় ফিলিস্তিনিদের উচ্ছেদের বিরুদ্ধে বেশি সোচ্চার হয় তারা।

ইসরায়েলি পুলিশ ও সেনারা গত কয়েক দিনের ধারাবাহিকতায় শুক্রবার বিকেল থেকে জলকামান, কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুড়তে শুরু করে। ইফতারের ঠিক আগ মুহূর্তে নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর গুলি ছোঁড়ে ইসরায়েলের নিরাপত্তা বাহিনীর সদস্যরা। তাদের সঙ্গে যোগ দেয় বসতি স্থাপনকারী ইহুদিরাও।

ইসরায়েলের নিরাপত্তা বাহিনীরা সদস্যরা পবিত্র আল-আকসা মসজিদের ভেতরে ঢুকে ফিলিস্তিনিদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। একপর্যায়ে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত সংঘর্ষ চলছিল।

ফিলিস্তিনি রেড ক্রিসেন্টে জানিয়েছে, আল-আকসা মসজিদ ও অন্যান্য স্থানে ইসরায়েলি পুলিশের হামলায় ১৬৩ জন আহত হয়েছে। তাদের মধ্যে ৮৩ জন হাসপাতালে। অন্যদিকে ইসরায়েলি পুলিশ দাবি করেছে, ফিলিস্তিনিদের হামলায় তাদের ছয়জন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন।

Related posts

সিরিয়া-ইসরাইলের হামলা, পাল্টা হামলা

News Desk

পেগাসাস কেলেঙ্কারি ; আড়ি পাতা হয়েছিল দুবাই শাসকের মেয়ে লতিফা ও সাবেক স্ত্রী হায়ার ফোনেও

News Desk

যুদ্ধবিরতি অমান্য করে ইসরায়েলের হামলা অব্যাহত

News Desk