free hit counter
আন্তর্জাতিক

আরো বিমান প্রতিরক্ষা ব্যবস্থা পেল ইউক্রেন

ফাইল ছবি

ইউক্রেন পশ্চিমা সামরিক মিত্রদের কাছ থেকে আরো বিমান প্রতিরক্ষা ব্যবস্থা পেয়েছে। সোমবার (৭ নভেম্বর) এক ঘোষণায় ইউক্রেন এ কথা জানিয়েছে।

এদিকে দেশটির জ্বালানি অবকাঠামোয় রাশিয়ার একের পর এক হামলায় তীব্র বিদ্যুৎ সংকটের প্রেক্ষিতে কিয়েভ বাসিন্দাদের প্রতি এর ব্যবহারে কৃচ্ছ্বতা সাধনের আহ্বান জানিয়েছে। খবর বাসসের।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ সোমবার বলেছেন, ইউক্রেন ন্যাশনাল এডভান্সড সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম(এনএএসএএমএস) এবং ইতালির কাছ থেকে অ্যাপসাইড আকাশ প্রতিরক্ষা ও জামার্নীর কাছ থেকেও অতিরিক্ত অস্ত্র পেয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি বলেন, এসব অস্ত্র আমাদের সেনাবাহিনীকে উল্লেখযোগ্যভাবে শক্তিশালী এবং আকাশকে নিরাপদ করবে।
রেজনিকভ আরো বলেন, আমরা আমাদের ওপর আক্রমণকারী শত্রুদের লক্ষ্যবস্তুতে হামলা অব্যাহত রাখবো। এ জন্যে আমাদের অংশীদার নরওয়ে, স্পেন ও যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ।

এদিকে ইউক্রেনে নতুন অস্ত্র সাহায্য এমন এক সময়ে এলো যখন যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের প্রাক্কালে কিয়েভকে ওয়াশিংটনের অব্যাহত সমর্থন নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। কারণ, বিপাবলিকানরা ইউক্রেনে ওয়াশিংটনের এ সহায়তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। যদিও প্রেসিডেন্ট জো বাইডেনের হোয়াইট হাউস থেকে কিয়েভকে এ সহায়তা অটুট রাখার প্রতিশ্রুতি দেয়া হয়েছে।

এদিকে ইউক্রেনের বৈদ্যুতিক অবকাঠামোয় রাশিয়ার কয়েক সপ্তাহের হামলায় দেশটির প্রায় ৪০ শতাংশ বিদ্যুৎ কেন্দ্র ধ্বংস হয়েছে। এর ফলে ইউক্রেনে চলছে তীব্র বিদ্যুৎ সংকট। এ প্রেক্ষিতে নগর কর্তৃপক্ষ এক বিবৃতিতে বাসিন্দাদের প্রতি কম বিদ্যুৎ ব্যবহারের আহ্বান জানিয়েছে।

এর একদিন আগে কিয়েভ মেয়র ভিটালি ক্লিসটকো রাজধানী কিয়েভে সম্ভাব্য সম্পূর্ণ ব্ল্যাকআউটের ব্যাপারে সতর্ক করেছেন।
ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয় থেকে বলা হয়েছে, গত ২৪ ঘন্টায় রাশিয়া ইউক্রেনে চারটি ক্ষেপণাস্ত্র এবং ২৪ বারেরও বেশি বিমান হামলা চালিয়েছে।

এনজে

Source link

Bednet steunen 2023