free hit counter
আমেরিকায় পুনরায় অনুমোদন পেল জনসনের অ্যান্ড জনসনের করোনা টিকা
আন্তর্জাতিক

আমেরিকায় পুনরায় অনুমোদন পেল জনসনের অ্যান্ড জনসনের করোনা টিকা

জনসন অ্যান্ড জনসনের টিকাকরণ পুনরায় চালু করার ছাড়পত্র দিল মার্কিন যুক্তরাষ্ট্র। আমেরিকার ওষুধ নিয়ন্ত্রণকারী সংস্থা ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’ এবং ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল’-র তরফে শুক্রবার এই খবর জানানো হয়েছে।

জনসন অ্যান্ড জনসনের করোনার টিকা নেওয়ার পরে কয়েকজনের শরীরে রক্ত জমাট বাঁধার মতো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় বলে অভিযোগ ওঠে। তারপরেই গত ১৪ এপ্রিল জনসন অ্যান্ড জনসনের টিকাকরণ স্থগিত রাখার কথা ঘোষণা করেছিল এফডিএ এবং সিডিসি। অভিযোগ খতিয়ে দেখতে চিকিৎসক এবং চিকিৎসা বিজ্ঞানীদের একটি কমিটি গঠন করা হয়। প্রতিনিধিদল বিষয়টি নিয়ে পরীক্ষা শুরু করেন।

শুক্রবার সিডিসি-র প্রতিনিধিদের সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠকে এফডিএ-র প্রধান জেনেট উডকক বলেন, ‘‘বিশেষজ্ঞ কমিটির সুপারিশের ভিত্তিতেই ফের জনসনের টিকাকরণ চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’সিডিসির প্রধান রোশেল ওয়ালেনস্কি বলেন, জমাট বাঁধার ঘটনাটি ব্যতিক্রমী বিরল ঘটনা।নিয়ামকরা ভ্যাকসিনগুলির রোলআউট পর্যবেক্ষণ করতে থাকবে।

শুক্রবার পর্যন্ত পাওয়া তথ্য অনুসারে, ৩.৯ মিলিয়ন মহিলা জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন নিয়েছেন। তারমধ্যে ১৫ জনের রক্ত জমাট বাঁধার খবর এসেছে এবং তিনজন মারা গেছেন।১৫ জনের মধ্যে ১৩ জনের বয়স ৫০ বছরের ঊর্ধে। পুরুষদের ক্ষেত্রে এমন কোনো ঘটনা সামনে আসেনি।

উল্লেখ্য,চলতি মাসের গোড়ায় কয়েকজন মহিলার শরীরে রক্ত জমাট বাঁধার ঘটনার ‘খবর’ সামনে আসে। একই সঙ্গে তাঁদের শরীরে প্লেটলেট কমে গিয়েছে বলেও অভিযোগ ওঠে।জানানো হয় পরীক্ষা এবং পর্যবেক্ষণ শেষ না-হওয়া পর্যন্ত বন্ধ থাকবে জনসনের টিকা।

ইউরোপের ওষুধ নিয়ন্ত্রক মঙ্গলবার বলেছে যে জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিনের পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে রক্ত জমাট বাঁধা অতি বিরল ঘটনা।

ফাইজার এবং মডার্নার পরে আমেরিকায় তৃতীয় করোনা প্রতিষেধক হিসেবে ফেব্রুয়ারির শেষে ছাড়পত্র পেয়েছিল জনসনের টিকা। মাত্র একটি টিকার সাহায্যেই জনসনের টিকাকরণ সম্ভব। অন্য টিকার তুলনায় তা সংরক্ষণ করাও সহজ। আমেরিকায় ইতিমধ্যেই জনসনের প্রায় ৬৮ লক্ষ লক্ষ টিকা দেওয়া হয়ে গিয়েছে। সম্প্রতি ভারত সরকারের সঙ্গেও টিকা রফতানি নিয়ে আলোচনা হয়েছে জনসন কর্তাদের।

Related posts

বোর্ডের পরামর্শে নির্দিষ্ট ভ্যাকসিনই নিতে হবে বিরাট-রোহিতদের

News Desk

তাইওয়ানকে পৃথক দেশ বলে ক্ষমা চাইলেন জন সিনা

News Desk

যুক্তরাষ্ট্রে একই পরিবারের ৬ বাংলাদেশির মরদেহ উদ্ধার

News Desk