free hit counter
আমেরিকার সঙ্গে ‘সংলাপ ও যুদ্ধ’ উভয়ের জন্য প্রস্তুত উত্তর কোরিয়া
আন্তর্জাতিক

আমেরিকার সঙ্গে ‘সংলাপ ও যুদ্ধ’ উভয়ের জন্য প্রস্তুত উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া এখনই আমেরিকার সঙ্গে সংলাপে বসার দরজা বন্ধ করে দিতে চায় না; তবে সেইসঙ্গে যুদ্ধের দরজাও খোলা রাখতে চায়। শুক্রবার উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন এক বক্তব্যে এরকম আভাস দিয়েছেন।

কিমের এক বক্তব্য উদ্ধৃত করে এ খবর জানিয়েছে উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ। কিম বলেছেন, তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ‘সংলাপ ও যুদ্ধ’ উভয়ের জন্য প্রস্তুত রয়েছে। ‘নয়া মার্কিন প্রশাসনের ব্যাপারে উত্তর কোরিয়ার নীতি’ বর্ণনা করতে গিয়ে কিম জং-উন এ মন্তব্য করেন।

তিনি বলেন, উত্তর কোরিয়ার সম্মান ও মর্যাদা রক্ষা করতে এবং একটি শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার স্বার্থে সংঘাতে যাওয়ার জন্য পিয়ংইয়ং পূর্ণ প্রস্তুত রয়েছে। দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে আমেরিকার ঘনিষ্ঠতার ফলে পূর্ব এশিয়ায় যে পরিস্থিতি তৈরি হয়েছে তা বর্ণনা করে কিম। তিনি বলেন, কোরীয় উপদ্বীপের সার্বিক পরিস্থিতি দ্রুতগতিতে পরিবর্তিত হয়ে যাচ্ছে এবং এ অবস্থায় পরিস্থিতির ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য পিয়ংইয়ংকে পদক্ষেপ নিতে হবে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দৃশ্যত উত্তর কোরিয়ার সঙ্গে আমেরিকার সংঘাতপূর্ণ সম্পর্কের ইতি ঘটাতে কিম জং-উনের সঙ্গে একাধিকবার সাক্ষাৎ করেন। কিন্তু সেসব সাক্ষাৎ করমর্দন ও ছবি তোলা ছাড়া অন্য কোনো ফল বয়ে আনেনি। এরপর চলতি বছরের গোড়ার দিকে জো বাইডেন ক্ষমতায় আসার পর পিয়ংইয়ং ঘোষণা করেছে, উত্তর কোরিয়ার বিরুদ্ধে বিদ্বেষী নীতি পরিহার না করা পর্যন্ত আমেরিকার সঙ্গে সংলাপে যাবেন না কিম জং-উন।

Related posts

করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে

News Desk

ফ্লোরিডায় বন্দুকধারীর গুলিতে নিহত ২

News Desk

জাতিসংঘে ভোটাধিকার ফিরে পেল ইরান

News Desk