free hit counter
আন্তর্জাতিক

আমেরিকান প্রশাসনকে তোপের মুখে ফেললেন পুতিন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

তাইওয়ানকে কেন্দ্র করে চীনের সঙ্গে আমেরিকার সাম্প্রতিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। টিভিতে সম্প্রচারিত এক অনুষ্ঠানে আরও এক বার আমেরিকান প্রশাসনকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন তিনি।

প্রায় সাড়ে পাঁচ মাস ধরে চলা রাশিয়া-ইউক্রেন সামরিক দ্বন্দ্ব দীর্ঘ করার পিছনে আমেরিকার উস্কানি ও প্ররোচনা আছে বলে বার বার অভিযোগ করেছেন রুশ প্রেসিডেন্ট। তাইওয়ান প্রণালীতে সাম্প্রতিক উত্তেজনা ও চীন-তাইওয়ান দ্বন্দ্বের পিছনেও জো বাইডেন প্রশাসনেরই উস্কানি রয়েছে বলে মন্তব্য করেছেন পুতিন। তিনি আর বললেন, শুধু ইউক্রেন বা তাইওয়ান নয়, আফ্রিকা বা দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে রাজনৈতিক ও সামরিক সংঘর্ষ ও হিংসার পিছনেও আমেরিকার হাত রয়েছে।

তাইওয়ান প্রসঙ্গে সরাসরি আমেরিকার হাউস অব রিপ্রেজ়েন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির নাম নেননি পুতিন। তবে গোটা পরিস্থিতির পিছনে পেলোসির তাইওয়ান সফরের ভূমিকা রয়েছে বলেই মন্তব্য করেছেন তিনি। পুতিনের কথায়, ‘তাইওয়ানে আমেরিকার অ্যাডভেঞ্চার শুধু মাত্র এক জন দায়িত্বজ্ঞানহীন রাজনীতিকের সফর নয়, আমেরিকা কৌশল করে এই পরিস্থিতি তৈরি করেছে যাতে ওই এলাকার শান্তি ও স্থিতিশীলতা বিঘ্নিত হয়।’ অবশ্য এখনও পর্যন্ত পুতিনের এই অভিযোগের কোনও জবাব দেয়নি ওয়াশিংটন।

টিএপি

Source link